অধিনায়কত্ব ছাড়লেন নবি

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলেছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে ৪ রানে হেরেছে আফগানরা। এই ম্যাচের পরই নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মোহাম্মদ নবি।

যদিও খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন আফগানিস্তানের এই অলরাউন্ডার। অজিদের বিপক্ষে ব্যাটে-বলে ব্যর্থ হয়েছেন নবি। এক ওভার বল করে খরচা করেছেন ১৪ রান। এরপর ব্যাট হাতে করেছেন মাত্র এক রান। নবি ব্যর্থ হলেও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে ওভার পর্যন্ত লড়াই করেছে আফগানিস্তান। যদিও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি তারা। ম্যাচের পরই নিজের টুইটারে একটি বিবৃতি প্রকাশ করেন নবি। সেখানেই অধিনায়কত্ব ছাড়ার কথা জানান তিনি। সেখানে বোর্ডের সঙ্গে দ্বন্দ্বেরও আভাস দিলেন তিনি।

নবি লিখেছেন, ‘আমাদের বিশ্বকাপ যাত্রার সমাপ্তি হলো, এমন ফলাফল আমরা কিংবা সমর্থকরা কেউই আশা করেনি। আপনাদের মতো আমরাও ফলাফল নিয়ে হতাশ। গত এক বছর ধরে আমাদের প্রস্তুতি সেই অনুযায়ী ছিল না যেটা একজন অধিনায়ক চায় কিংবা এই ধরনের বড় টুর্নামেন্টের জন্য যা প্রয়োজন। গত কয়েকটি সিরিজে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটি এবং আমি দলের ভারসাম্য নিয়ে একমত ছিলাম না।’

অধিনায়কত্ব ছাড়ার কথা জানিয়ে নবি বলেন, ‘যথাযথ সম্মানের সঙ্গে আমি তাৎক্ষণিকভাবে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি এবং আমি আমার দেশের হয়ে খেলা চালিয়ে যাবো যখন ম্যানেজমেন্ট এবং দল আমাকে চাইবে। আমি প্রত্যেককেই ধন্যবাদ জানাতে চাই হৃদয়ের অন্তঃস্থল থেকে। যারা বৃষ্টি বিঘ্নিত ম্যাচেও সমর্থন দিতে এসেছিলেন। আপনাদের ভালোবাসা আমাদের জন্য বিশাল কিছু। বেঁচে থাকুক আফগানিস্তান।’

সর্বপ্রথম ২০১৩ সালে প্রথমবারের মতো আফগানিস্তানের নেতৃত্ব পেয়েছিলেন নবি। তারপর অনেকেই আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন। সর্বশেষ ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দ্বিতীয় মেয়াদে আফগানদের নেতৃত্বভার পান এই অলরাউন্ডার। তার অধীনে এখনও পর্যন্ত ৩৫টি টি-টোয়েন্টি খেলে ১৬টিতেই জিতেছে আফগানিস্তান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.