সঠিক সময়ে মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করার পরামর্শ আইএমএফের

মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করছে না সরকার। সেপ্টেম্বর মাস শেষ হওয়ার পরেও আগস্টের মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেনি। সঠিক সময়ে মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সঙ্গে আগস্ট মাসে কেন মূল্যস্ফীতির তথ্য দেরিতে প্রকাশ করা হল এর কারণ জানতে চেয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (০১ নভেম্বর) বাংলাদেশে আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি দল বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিয়ার রহমানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে এসব প্রস্তাব তুলে ধরেছে আইএমএফ। এসময় তিন মাস পরপর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেওয়ার কাজের বর্তমান অবস্থা সম্পর্কেও আইএমএফের পক্ষ থেকে জানতে চাওয়া হয়।

জানা যায়, আইএমএফের নির্দেশিকা মানতে গিয়ে ত্রৈমাসিক তথ্য দেওয়ার কাজ শুরু করেছে সরকারি সংস্থাটি। এখন জিডিপি প্রবৃদ্ধি পরিমাপ করা হয় ২০০৫-০৬ অর্থবছরকে ভিত্তি ধরে। এটি পরিবর্তন করে ২০১৫-১৬ অর্থবছর করার উদ্যোগ নেওয়া হয়েছিল ২০১৭ সালে। কিন্তু গত পাঁচ বছরেও ভিত্তি বছর পরিবর্তন করতে পারেনি সংস্থাটি। কয়েক বছরে জিডিপির ভিত্তি বছর পরিবর্তন করতে না পারলেও এখন ত্রৈমাসিক তথ্য দিতে চায় বিবিএস।

বর্তমানে বিবিএস বছরে দুই বার জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেয়। বছর শেষে একটা সাময়িক এবং পরবর্তীতে পূর্ণাঙ্গ তথ্য দেয়। তবে এ পদ্ধতি বাতিল করে প্রবৃদ্ধি বছরে তিনবার প্রকাশ করার পরামর্শ দিয়েছে আইএমএফ। যাতে করে দেশের আর্থিক স্বাস্থের অগ্রগতি সব সময় জানা যায়।

এবিষয়ে বিবিএসের মহাপরিচালক বলেন, ‘এটা তেমন কোনো বৈঠক নয়, রুটিন মাফিক বলা যায়। আইএমএফ কোয়ার্টারলি জিডিপি প্রবৃদ্ধির বিষয়ে জানতে চেয়েছে। আমরাও এ বিষয়ে কাজ করছি। তবে এটা বললেই হবে না। কারণ চাইলেই হবে না। আমরা যাদের কাছ থেকে তথ্য নিয়ে প্রবৃদ্ধি প্রকাশ করবো তাদেরও সেই প্রস্তুতি থাকা লাগবে। সবাইকে এ বিষয়ে আমরা প্রস্তুত করছি। আইএমএফ প্রতিনিধি আমাদের সঙ্গে কাজ করছে। আমরাও সভা সেমিনার করছি কিভাবে এটা করা যায়। তবে কবে থেকে কোয়ার্টারলি প্রকাশ করতে পারবো তা এখন বলা যাবে না। দক্ষিণ এশীয়ায় সবাই এটা করছে আমাদেরও এটা করতে হবে।’

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.