গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট

বকেয়া বেতন ও চাকরির দাবিতে রাজধানীর মতিঝিলে ওলিও অ্যাপারেল লিমিটেড নামের একটি পোশাককারখানার কর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। হঠাৎ করে কারখানাটি মালিকপক্ষ বন্ধ করেছে বলে জানা গেছে। তবে বিনা নোটিশ কারখানা বন্ধ ও বকেয়া বেতনের দাবিতে সকাল ৮টা থেকে মতিঝিলের আরামবাগ মোড় ও কমলাপুর মোড়ে অবস্থান নেন শ্রমিকরা। এতে ওই এলাকায় যানচলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

মতিঝিল ট্রাফিক জোনের পুলিশের সহকারী কমিশনার (এসি) এস এম বজলুর রশীদ বলেন, সকাল থেকে ৪০০-৫০০ গার্মেন্টসকর্মী সড়ক অবরোধ করায় মতিঝিলের প্রতিটি পয়েন্ট বন্ধ রয়েছে। গার্মেন্টস কর্তৃপক্ষের সঙ্গে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনা করছেন। শিগগির বিষয়টি সমাধান হবে বলে আশা করছি।

আন্দোলনরতদের সঙ্গে কথা বলে জানা গেছে, মতিঝিল মডেল হাই স্কুলের সামনে অলিও এই গার্মেন্টসটি বন্ধ করে দেন মালিকপক্ষ। আমরা দীর্ঘদিন ধরে কারখানাটিতে কর্মরত। আমাদের বলা হয়েছিল কারখানাটি দক্ষিণখানে নেওয়া হবে। তবে স্থানান্তরের এক মাস আগে জানানো হবে এবং সব বকেয়া পরিশোধ করা হবে। কিন্তু আমরা সোমবার (৩১ অক্টোবর) বিকেল ৫টা পর্যন্ত ডিউটি করে চলে যাই। আজ কারখানায় এসে দেখি বন্ধ করে দেওয়া হয়েছে। কারখানাটিতে প্রায় ২ হাজার শ্রমিক কাজ করতেন। কারখানা স্থানান্তর হতেই পারে। তবে পাওনা পরিশোধ করতে হবে। কেউ নতুন জায়গায় গেলে যাবে, না গেলে অন্য কারখানায় কাজ করবে। আমরা বকেয়া বেতনসহ সব পাওনার দাবিতে সকাল ৮টা থেকে অবস্থা নিয়েছি। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

এদিকে মতিঝিল শাপলা চত্বর, আরামবাগ, কমলাপুর, ফকিরাপুল মোড়, দৈনিক বাংলা, পল্টন ও কাকরাইল এলাকায় সরেজমিন ঘুরে দেখা গেছে, এই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। মতিঝিল জনতা ব্যাংকের সামনে থেকে ছাড়া গাড়িগুলো দৈনিক বাংলা মোড় থেকে ফকিরাপুল মোড় হয়ে কাকরাইল দিয়ে বের হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.