এক বছরে ব্যাংকে সরকারের ঋণ বেড়েছে সাড়ে ৭৪ হাজার কোটি টাকা

ব্যাংক খাত থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বাড়ছে। চলতি অর্থবছরের ১৯ অক্টোবর পর্যন্ত ব্যাংক খাতে সরকারের ঋণ দাড়িয়েছে ২ লাখ ৮৩ হাজার ৬১৪ কোটি টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিলো ২ লাখ ৮ হাজার ৯৪৯ কোটি টাকা। অর্থাৎ এক বছরে ব্যাংকে সরকারের ঋণ বেড়েছে ৭৪ হাজার ৬৬৫ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর শেষে ব্যাংক থেকে সরকারের নেওয়া ঋণ স্থিতি দাড়ায় ২ লাখ ৮২ হাজার ৭১২ কোটি টাকায়। এর আগের মাস আগস্ট শেষ এর পরিমাণ ছিলো ২ লাখ ৬৭ হাজার ৫২ কোটি টাকা। চলতি অর্থবছরের বুধবার (১৯ অক্টোবর) পর্যন্ত ঋণ স্থিতি দাড়িয়েছে ২ লাখ ৮৩ হাজার ৬১৪ কোটি টাকা।

চলতি ২০২২-২৩ অর্থবছরের আগস্ট পর্যন্ত সরকার ব্যাংক থেকে ঋণ না নিয়ে উল্টো পরিশোধ করেছিলো। তবে গত মাসে বেশি পরিমাণ ঋণ নেওয়া শুরু করে। সেপ্টেম্বরের এক মাসেই ব্যাংক থেকে সরকার ঋণ নেয় ১৫ হাজার কোটি টাকারও বেশি। গত অর্থবছরের শেষে সরকারের ঋণের স্থিতি ছিল ২ লাখ ৭০ হাজার ১৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরে এর পরিমাণ বেড়েছে ১৩ হাজার ৪২৯ কোটি টাকা।

চলতি অর্থবছরে বাজেট ঘাটতি পূরণে সরকার ব্যাংক থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। আগের অর্থবছরে ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ছিলো ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা। এবার প্রায় ৩০ হাজার কোটি টাকা বেশি ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

এদিকে, চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকেও ৩৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারের ব্যয় আগের তুলনায় বেড়েছে। এক্ষেত্রে আয় কম হওয়া বাড়তি খরচ মেটাতে সরকার ব্যাংক থেকে ঋণ নিচ্ছে। তবে এই ঋণের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে কম। তাই শঙ্কার কোনো কারণ নেই।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.