ঘূর্ণিঝড়ে সিত্রাংয়ের আঘাতে নিহত ১৫

ধীরে ধীরে শক্তি কমে ঘূর্ণিঝড় সিত্রাং এখন রূপ নিয়েছে নিম্নচাপে। মধ্যরাতে ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূল অতিক্রম করেছে। এতে দেশের সমুদ্র বন্দরগুলোকে বিপৎসংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে, ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত পনেরো জন নিহতের তথ্য পাওয়া গিয়েছে।

এদিকে রাতেই ঘূর্ণিঝড়টি সিলেট হয়ে ভারতে প্রবেশ করে। ঘূর্ণিঝড়টি উপকূল ছেড়ে এলেও এখনো উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য রয়েছে। মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে সাত নম্বর বিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে কুমিল্লা জেলার নাঙ্গলকোটে গাছের নিচে চাপা পড়ে একই পরিবারের তিনজন নিহত হয়েছে। হেসাখাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এমরান হোসেন বাহার তথ্য নিশ্চিত করেছেন। নিহতরা হলেন- হেসাখাল (খামার পাড়) গ্রামের নিজাম উদ্দিন (২৮), তাঁর স্ত্রী সাথী আক্তার (২৪) ও কন্যা লিজা (৪)।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব মোকাবিলায় জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সড়কে গাছ পড়ে যোগাযোগ বন্ধের খবর পাওয়া মাত্রই গাছ সরানোর কাজ শুরু হয়েছে। এ ছাড়া প্রতি উপজেলায় ১০ টন করে চাল পাঠানো হচ্ছে।

সিরাজগঞ্জে যমুনায় নৌকাডুবিতে মা ও ছেলের মৃত্যু হয়েছে। এ সময় আরও তিনজনকে উদ্ধার করেছে পুলিশ ও স্থানীয়রা। গতকাল সোমবার রাতে সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্ব মোহনপুর এলাকায় নির্মাণাধীন শিল্পপার্কের উত্তরপাশে এ নৌকাডুবির ঘটনা ঘটে। নিহতরা হলেন- পূর্ব মোহনপুর গ্রামের খোকন শেখের স্ত্রী আয়েশা সিদ্দিকা (৩০) ও তাদের শিশু সন্তান আরাফাত। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসাদ্দেক হোসেন তথ্য নিশ্চিত করেছেন।

বরগুনায় ঘরের ওপর গাছ পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছেন। সোমবার রাতে এ ঘটনা ঘটে। নিহত নারীর নাম আমেনা খাতুন। তিনি বরগুনা সদর উপজেলার সোনাখালি গ্রামের বাসিন্দা। পরে বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন।

নড়াইলে ঘুর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে লোহাগড়ায় গাছের ডাল পড়ে একজন গৃহপরিচারিকার মৃত্যু হয়েছে৷ নিহতের নাম মর্জিনা বেগম (৩২)। তিনি রাজুপুর গ্রামের আব্দুল গাফফারের বাড়িতে ভাড়া থাকতেন। লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসিরউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে রাজধানীর হাজারীবাগে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একটি বহুতল ভবনের ছাদের রেলিং ধসে পাশের সড়কে পড়ে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় গাউসিয়া কমিটির মানবিক টিমের সহায়তায় উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের কদমরসুল আছোয়া শিপ ব্রেকিং ইয়ার্ড থেকে এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। সীতাকুণ্ড কুমিরা নৌ পুলিশ ফাঁড়ির এসআই মো. মাহবুব জানান, সকাল সাড়ে ১০টায় শিপইয়ার্ড এলাকা থেকে গাউসিয়া কমিটির সহায়তায় শিশুটির লাশ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড় আঘাত হানার পর সৃষ্ট জোয়ারের পানিতে তার লাশ ভেসে এসেছে। উদ্ধারের পর লাশটি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এখন পরিচয় পাওয়া যায়নি।

ঝড়ে ঘরের ওপর গাছ পড়ে জেলার টুঙ্গিপাড়ায় দুই নারীর মৃত্যু হয়েছে।

এ ছাড়া ভোলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো বাতাসে গাছচাপা পড়ে দুই জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় চরফ্যাশন ও দৌলতখান উপজেলায় এ ঘটনা ঘটে।

মৃতরা হলেন- দৌলতখান পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের গোলাম মোস্তফার স্ত্রী বিবি খাদিজা (৮০) এবং চরফ্যাশন উপজেলার শশীভূষণ ইউনিয়নের মনির হোসেন (৩০)। এ ছাড়া গাছচাপায় ভোলা সদরের ধনিয়া ইউনিয়নের মফিজল হক এবং জোয়ারের পানিতে ডুবে লালমোহন উপজেলার ফাতেমাবাদ গ্রামের রাবেয়া বেগম (২৫) মারা গেছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.