রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা বাইডেনের

রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী মাসে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হলো। কয়েক দিন আগে ওপেকপ্লাস তেলের উৎপাদন হ্রাস করার কথা জানানোর পর পাল্টা পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (১৯ অক্টোবর) বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলার পর মার্চে তার প্রশাসন ১৮০ মিলিয়ন ব্যারেল তেল ছাড় করার কথা ঘোষণা করেছিল। এই ১৫ মিলিয়ন ব্যারেল ছাড়ের কারণে তা সম্পন্ন হলো। এর আগে বুধবার সকালে হোয়াইট হাউস জানিয়েছিল, আগামী ডিসেম্বর মাসে এই তেল ছাড়ার কথা ছিল।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আজ আমার এ ঘোষণার ফলে আমরা এমন একটি সময়ে বাজার পরিস্থিতি স্থিতিশীল করতে ও দাম কমাতে চলেছি, যখন অন্যান্য দেশ অস্থিরতা সৃষ্টি করেছে।’

গতকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় ৪০০ মিলিয়ন ব্যারেল তেল রিজার্ভ রয়েছে। তেলের দাম ব্যারেলপ্রতি ৬৯ থেকে ৭২ ডলারে নেমে এলে তারা আবার রিজার্ভ আগের অবস্থায় নিয়ে যাবে।

এই তেল ছাড়ার ফলে ১৯৮৪ সালের পর যুক্তরাষ্ট্রের কৌশলগত রিজার্ভ সর্বনিম্ন অবস্থায় নেমে গেল। ইউক্রেনে রাশিয়ার হামলার পর যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রুশ তেল ও গ্যাসের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

সূত্র: আলজাজিরা

অর্থসূচক/এইচএআই/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.