১৩৩ প্রাণহানি হওয়া সেই স্টেডিয়াম গুঁড়িয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া

পদদলনে ১৩৩ জনের প্রাণহানি ঘটেছে ইন্দোনেশিয়ার যে ফুটবল স্টেডিয়ামে, সেটি ধ্বংস করে আবারও নতুন করে তৈরি করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাজধানী জাকার্তায় ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা দিয়েছেন তিনি।

ফিফার প্রেসিডেন্ট দেশটিতে ফুটবল খেলার সংস্কার এবং রূপান্তরে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানিয়েছেন উইদোদো। দুই সপ্তাহ আগে ইন্দোনেশিয়ায় ফুটবল স্টেডিয়ামে পদদলন এবং সংঘর্ষে ১৩৩ জনের প্রাণহানি ঘটে। মর্মান্তিক এই ঘটনার পর মঙ্গলবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠক করেছেন ফিফা প্রেসিডেন্ট।

দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতে এক বছর পর অনুর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত ১ অক্টোবর পূর্ব জাভার মালাং শহরের স্টেডিয়ামে ফুটবল ম্যাচ শেষে পদদলনের ঘটনায় নিহতদের মধ্যে ৪০ জনের বেশি শিশুও রয়েছে। ফিফা প্রেসিডেন্ট এই ঘটনাকে ‘ফুটবলের জন্য অন্ধকারাচ্ছন্ন দিনগুলোর একটি’ বলে অভিহিত করেছেন।

আরেমা এফসি এবং প্রতিপক্ষ পার্সেবায়া সুরাবায়ার মধ্যকার একটি লিগ ম্যাচ শেষ হওয়ার সাথে সাথে উভয় দলের সমর্থকরা মাঠে ঢুকে পড়েন। পরে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে আতঙ্কিত লোকজন দ্বিগ্বিদিক ছুটাছুটি করতে গিয়ে পদদলনের শিকার হন। স্টেডিয়াম থেকে যারা কোনও রকমে বেরিয়ে আসতে সক্ষম হয়েছিলেন, তারা দ্বিতীয় দফায় স্টেডিয়ামের বাইরে পুলিশের লাঠিপেটার মুখোমুখি হন।

জাকার্তায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোকো উইদোদো বলেছেন, আমরা ফিফার নিয়মনীতি মেনে মালাংয়ের কাঞ্জুরুহান স্টেডিয়াম ভেঙে ফেলব এবং পুনর্নির্মাণ করব।

তিনি বলেন, নতুন নির্মিত স্টেডিয়ামে খেলোয়াড় এবং সমর্থক— উভয়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা থাকবে। উইদোদো পাশে দাঁড়ানো ইনফান্তিনো বলেন, আমরা এই দেশে ফুটবলের সংস্কার ও রূপান্তর করব।

 

এএফপি/ অর্থসূচক/এইচএআই/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.