মেক্সিকোয় বন্দুক হামলা: নিহত ১২

মেক্সিকোর মধ্যাঞ্চলীয় গুয়ানাজুয়াতো রাজ্যের ইরাপোয়াতো শহরের একটি বারে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এসময় নিহত হয়েছেন ১২ জন, যাদের মধ্যে ছয়জন নারী। আহত হয়েছেন তিনজন।

আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়েছে, ইরাপুয়াতোর দক্ষিণের শহর গুয়ানাজুয়াতোয় শনিবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় হামলার ঘটনাটি ঘটে। নিরাপত্তা কর্মকর্তারা হামলাকারীদের খুঁজে বের করার চেষ্টা করছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। হামলার কারণ স্পষ্ট নয়। এক মাসের ব্যবধানে রাজ্যে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটলো।

বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ি প্রস্তুতকারীদের একটি প্রধান উৎপাদন কেন্দ্র গুয়ানাজুয়াতো। সাম্প্রতিক বছরগুলোয় এ অঞ্চলে মাদক ব্যবসায়ী চক্রের দ্বন্দ্ব বেড়ে যায়। ফলে প্রায়শই সেখানে হামলার ঘটনা ঘটছে। চলতি মাসের শুরুতে দক্ষিণাঞ্চলীয় গুয়েরেরোয় মাদক চক্রের সঙ্গে জড়িতরা শহরের মেয়রসহ ২০ জনকে হত্যা করে।

তার আগে গত ২১ সেপ্টেম্বর ইরাপোয়াতো থেকে ৬০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত তারিমোর শহরে বন্দুক হামলার ঘটনা ঘটে। গুয়ানাজুয়াতোর পাশের শহরটিতে এদিন নিহত হন ১০ জন।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ২০১৮ সালে ক্ষমতা নেওয়ার পর বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দেন। কিন্তু বর্তমান পরিস্থিতি এমন, তাকে এসব ঘটনা নিয়ন্ত্রণে লড়াই করতে হচ্ছে।

২০০৬ সাল থেকে মাদকবিরোধী সামরিক অভিযান শুরু করে মেক্সিকো সরকার। তখন থেকে দেশটির সরকারি পরিসংখ্যান বিভাগে তিন লাখ চল্লিশ হাজার হত্যার ঘটনা নথিভুক্ত হয়েছে।

সূত্র: আল জাজিরা

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.