বিদ্যুৎ বিপর্যয়ে জ্বালানি তেলের সংকট দায়ী: তৌফিক-ই-ইলাহী

বিদ্যুৎ বিপর্যয়ের জন্য জ্বালানি তেলের সংকট দায়ী, এর সমাধানে ধৈর্য ধরা ছাড়া কোনো উপায় নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী।

রোববার (১৬ অক্টোবর) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর সেমিনার শেষে এ কথা বলেন তিনি।

তৌফিক-ই-ইলাহী বলেন, দেশে গ্যাস-বিদ্যুৎ সংকটের জন্য জ্বালানি তেলের সংকট দায়ী। আরো কয়েক মাস লেগে যাতে পারে এ পরিস্থিতি স্বাভাবিক হতে। সে পর্যন্ত সবাইকে ধৈর্য ধারণ করতে হবে।

রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রসহ আরো কয়েকটা প্রকল্প থেকে কাঙ্ক্ষিত সময়ে বিদ্যুৎ না পাওয়াকে দায়ী করেন সরকারের এ গুরুত্বপূর্ণ উপদেষ্টা। তিনি বলেন, নির্ধারিত সময়ের চেয়ে ৩ থেকে ৪ মাস পরে বিদ্যুৎ আসতে পারে রামপাল কেন্দ্র থেকে। অপরদিকে সোলার সিস্টেম থেকে এক হাজার মেগাওয়াটের ব্যবস্থা করা হচ্ছে। সেচের মোট চাহিদার পুরোটাই সোলার সিস্টেমের আওতায় আনার চেষ্টা চলছে বলে জানান তিনি।

সেমিনারে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড.মশিউর রহমান, বিআইডিএস এর মহাপরিচালক ড. বিনায়ক সেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

অর্থসূচক/এএম/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.