সাকিবের আক্ষেপ

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে মেলবোর্নে হয়ে গেল ১৬ দেশের অধিনায়কদের নিয়ে আইসিসির ফটোশ্যূট। এদিন বাবর আজম-রোহিত শর্মাদের মতো সেখানে ছিলেন সাকিব আল হাসানও। পুরোটা সময় চুপ করে থাকা সাকিব শেষ দিকে ছিলেন হাস্যোজ্জ্বল। বাংলাদেশের অধিনায়কের হাসি দেখে বোঝার উপায় নেই মনের কোণে আক্ষেপ লুকিয়ে আছে।

সাকিবের আক্ষেপের করার অনেক কিছুই আছে। বিশ্বসেরা অলরাউন্ডার হয়েও দলীয় পারফরম্যান্সের অভাবে এখন পর্যন্ত শিরোপা ছুঁয়ে দেখতে পারেননি তিনি। তবে সাকিব এদিন শোনোলেন অন্য আক্ষেপের কথা। ক্রিকেট ক্যারিয়ারে ১৫ বছর পার করে দিলেও অস্ট্রেলিয়াতে এখনও টি-টোয়েন্টি খেলা হয়নি সাকিবের। হাসির আড়ালে সেই আক্ষেপের কথাই শোনালেন বাংলাদেশের অধিনায়ক।

১৬ দেশের অধিনায়কদের প্রশ্ন করতে গিয়ে সঞ্চালক সাকিবের কাছে জানতে চান, সাকিব, আপনি সবেমাত্র এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ খেলে নিউজিল্যান্ড থেকে এসেছেন। আপনার দলে এসেছে কয়েকটি পরিবর্তন। এবারের বিশ্বকাপে বাংলাদেশের কাছ থেকে আমরা কী ধরনের খেলা আশা করতে পারি?

এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘আমি মনে করি আমরা একটি খুব এক্সাইটিং দল পেয়েছি, আমাদের বেশিরভাগই নতুন, তাই তাদের জন্য এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা হবে। আমি সহ আমরা সবাই প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি খেলছি, তাই এটি নতুন অভিজ্ঞতা। আমি মনে করি আমরা খুব ভালো প্রস্তুতি নিয়েছি। আমরা ক্রাইস্টচার্চে দুটি খুব ভালো দলের বিপক্ষে চারটি ম্যাচ খেলেছি, তাই আমরা জানি যে অস্ট্রেলিয়াতে ভালো পারফর্ম করার জন্য আমাদের কী করতে হবে, এবং আমরা ভালো করার জন্য যথেষ্ট প্রস্তুতি নিয়েছি।’

বাংলাদেশের অধিনায়কের এমন উত্তর শুনে সঞ্চালক বলে বসেন, আমি বুঝতে পারিনি যে এটি অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টিতে আপনার প্রথম ম্যাচ। উত্তরে সাকিব বলেন, ‘হ্যাঁ (এবারই প্রথম টি-টোয়েন্টি), এবং আমি ১৫ বছর ধরে খেলছি।’

১৫ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার বিপক্ষে অবশ্য টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে সাকিবের। এখন পর্যন্ত ৯ ম্যাচে ১১২.২২ স্ট্রাইক রেটে ২৫৭ রান করেছেন বাংলাদেশের অভিজ্ঞ এই অলরাউন্ডার। বল হাতে সাকিবের উইকেট আছে ১২টি। অস্ট্রেলিয়াতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা না থাকলেও সেখানে বিগ ব্যাশ মাতিয়েছেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.