ইউক্রেনকে ৪০ কোটি ডলার দেবে সৌদি

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে টেলিফোন করে ইউক্রেনের জন্য ৪০ কোটি মার্কিন ডলার মানবিক সহায়তা ঘোষণা করেছে।

শনিবার ১৫(অক্টোবর) দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ এ খবর দিয়েছে। খবর- এএফপির

যুবরাজ জোর দিয়ে বলেন, উত্তেজনা কমানোর জন্য অবদান রাখবে এমন সবকিছুর পক্ষে সৌদি আরবের অবস্থান এবং তিনি মধ্যস্থতা প্রচেষ্টা অব্যাহত রাখার ব্যাপারে তাদের প্রস্তুত থাকার কথাও উল্লেখ করেন।

ইতিপূর্বে সৌদি আরব মস্কো ও কিয়েভের মধ্যে যুদ্ধবন্দী বিনিময়ের সুযোগ তৈরি করার ক্ষেত্রে অপ্রত্যাশিত ভূমিকা পালন করে।

এদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। এ সংঘাতের ফলে সৃষ্ট জ্বালানি সংকট নিরসনে তেল উৎপাদন বৃদ্ধির চাপকে সৌদি আরব একেবারে পাত্তা না দেওয়ায় তাদের মধ্যে এ টানাপোড়েন শুরু হয়।

সৌদি নেতৃত্বাধীন জ্বালানি তেল রপ্তানিকারক ওপেক গ্রুপ রাশিয়া ও অন্যান্য মিত্র দেশের সাথে তেল উৎপাদন কমানোর বিষয়ে সম্মত হওয়ার পর সৌদি আরব ওয়াশিংটনের কঠোর সমালোচনার মুখে পড়ে। সৌদি সরকারের সিদ্ধান্তের কারণে বিশ্ব বাজারে জ্বালানির দাম অনেক বেশি বেড়ে যায়।

বিশ্বের এই সংঙ্কটপূর্ণ পরিস্থিতির মধ্যে জ্বালানি তেলের উৎপাদন কমানোর ব্যাপারে মস্কোর সাথে হাত মিলানোয় ওয়াশিংটন ওপেক গ্রুপকে দায়ী করে এবং গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবকে এর ‘পরিণতি’ ভোগের হুমকি দেন।

অর্থসূচক/এএম/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.