ট্যাক্স ইস্যু, সরিয়ে দেওয়া হলো ব্রিটিশ অর্থমন্ত্রীকে

যুক্তরাজ্যে অর্থমন্ত্রীর পদ থেকে কোয়াসি কোয়ার্টেংকে সরিয়ে দেওয়া হয়েছে। ট্যাক্স ইস্যুকে কেন্দ্র করে টানাপোড়েন তৈরি হওয়ায় দেশটির নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এ সিদ্ধান্ত নিয়েছেন। খবর বিবিসির।

কোয়াসি কোয়ার্টেং নিজেও তাকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, প্রধানমন্ত্রী তাকে বরখাস্ত করেছেন।

যুক্তরাজ্যে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকারীর তালিকায় দ্বিতীয় ব্যক্তি হিসেবে নাম লেখালেন তিনি। এর আগে দেশটিতে সবচেয়ে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেনে ইয়ান ম্যাক্লিওড। ১৯৭০ দায়িত্ব গ্রহণের ৩০ দিনের মাথায় হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

ব্রিটিশ অর্থমন্ত্রী তার বাজেট পরিকল্পনায় দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধির হার দ্বিগুণ করার সঙ্গে সঙ্গে গৃহস্থালি ও ব্যবসা প্রতিষ্ঠানে জ্বালানি বিল দিয়ে সহায়তা করার কথা বলেছেন। শুধু এই অর্থবছরে সরকারি ঋণ ইস্যুতে অতিরিক্ত ৭২ বিলিয়ন পাউন্ড (৭৭ দশমিক ১৭ বিলিয়ন) প্রয়োজন। এটি বিনিয়োগকারীদের হতবাক করেছে।

এরপর আইএমএফ জানায়, এমন প্রস্তাব বৈষম্য বৃদ্ধি করবে ও এটি জাতীয় নীতির প্রজ্ঞাকে প্রশ্নবিদ্ধ করছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) আইএমএফের একজন মুখপাত্র বলেন, ‘যুক্তরাজ্যসহ অনেক দেশে উচ্চ মূল্যস্ফীতির চাপের কারণে, আমরা এই সন্ধিক্ষণে বড় এবং লক্ষ্যহীন আর্থিক প্যাকেজগুলোর সুপারিশ করি না। এটি আইএমফের পলিসির সঙ্গে সামঞ্জস্য নয়’।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.