বাংলাদেশে ব্যবসা বাড়াতে চায় জাপানি প্রতিষ্ঠান

জাপানি বাণিজ্য উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশন- জেট্রো ১৯৭৩ সাল থেকে বাংলাদেশে জাপানি বিনিয়োগ করে আসছে। প্রতিবছর এ বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে জেট্রোর মাধ্যমে ৩৩৮টি জাপানি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। এদের মধ্যে ৬৮ শতাংশের অধিক জাপানি কোম্পানি বাংলাদেশে ব্যবসা আরও বাড়াতে চায় বলে বিডা, বেজা ও জাপানি সংস্থা জেট্রো আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষও (বেজা) ও জাপানি সংস্থা জেট্রো আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে জাপানি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। ‘ওয়েলকামিং ইনভেস্টমেন্ট ফ্রম জাপান, লেসনস ফর বাংলাদেশ-ফ্রম দ্য এক্সপেরিয়েন্স ইন ইন্ডিয়া’ নলেজ শেয়ারিং সেশনে এই আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে জেট্রোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কাজুয়া নাকাজু সহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেট্রোর নয়াদিল্লির চিফ ডিরেক্টর জেনারেল তাকাসি সুজুকি ভারতীয় অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বিভিন্ন খাতে অধিক পরিমাণ জাপানি বিনিয়োগের বিষয় তুলে ধরেন। এ সময়ে তিনি জাপানি বিনিয়োগের মডেল নিয়ে আলোচনা করেন।

জেট্রোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কাজুয়া নাকাজু বলেন, জাপান বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। এ সময়ে তিনি বিনিয়োগকারীদের আরও আগ্রহী করতে বাংলাদেশের ক্রেডিট রেটিং বাড়ানোর উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন।

বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, জাপানি বাণিজ্য উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) ১৯৭৩ সাল থেকে বাংলাদেশে বিনিয়োগ করে আসছে। দিন দিন এই বিনিয়োগের পরিমাণ বাড়ছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার বড় হওয়ায় এবং উৎপাদন খরচ কম থাকায় বিনিয়োগ আগ্রহের কারণ। অবশ্য এখনো আমাদের দেশে বিনিয়োগের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে, দ্রুত এগুলো সমাধান করতে হবে। একই সঙ্গে শ্রমিকের দক্ষতা বৃদ্ধি, সহজে পণ্য খালাসসহ অন্যান্য বিনিয়োগ সেবাগুলো সহজেই দিতে হবে। এর মাধ্যমে দেশে আরও বেশি জাপানি বিনিয়োগ বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাপানি বিনিয়োগকে স্বাগত জানিয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, আমারা ১০০টির মতো ইকোনমিক জোন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমাদের ইকনোমিক জোনগুলো বিনিয়োগের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিয়ে তৈরি আছে। এ সময় তিনি আরও অধিক পরিমাণে জাপানি বিনিয়োগের আশা প্রকাশ করেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.