৪১ রানও করতে পারল না বাংলাদেশ

ম্যাচ জিততে শেষ দুই ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১৪ রান। ষষ্ঠ ওভারে মাত্র ৩ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ হারায় বাংলাদেশ। শেষ ওভারে ১১ রান প্রয়োজন হলে সেই সমীকরণ মেলাতে পারেনি স্বাগতিকরা। তাতে শ্রীলঙ্কার কাছে ৩ রানে হেরে সেমিফাইনালের সমীকরণ কঠিন করে তুলল নিগার সুলতানা জ্যোতির দল।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জয়ের জন্য ৪১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। নিজেদের প্রথম ওভারে মাত্র ৩ রান তোলে স্বাগতিকরা। ইনিংসের দ্বিতীয় ওভারে এসে সাজঘরে ফেরেন মুর্শিদা খাতুন। ওশাদি রানাসিংয়ের বলে ডাউন দ্য উইকেটে এসে স্টাম্পিং হন বাঁহাতি এই ওপেনার। মুর্শিদা আউট হয়েছেন মাত্র ১ রানে।

পরের ওভারে আউট হয়েছেন ফারজানা হক পিংকিও। মুর্শিদার মতো উইকেট থেকে বেরিয়ে এসে খেলতে গিয়ে আউট হয়েছেন ডানহাতি এই ওপেনার। ক্রস শট খেলে উইকেট দিয়ে আসা ফারজানা সাজঘরে ফিরেছেন ৮ বলে ৬ রানের ইনিংস খেলে। এরপর অবশ্য জ্যোতি এবং রুমানা মিলে দেখেশুনে খেলতে থাকেন। রান তোলার চাপে ষষ্ঠ ওভারে গিয়ে আউট হন রুমানা। ডানহাতি এই ব্যাটার ফিরেছেন ৯ বলে ৮ রান করে। একই ওভারে উড়িয়ে মারতে গিয়ে বাংলাদেশের অধিনায়ক আউট হয়েছেন ১২ রানে। সোবহানা মোস্তারিকেও ফিরিয়েছেন রানাভিরা। সেই ওভারে মাত্র ৩ রান দেন বাঁহাতি এই স্পিনার। একটি রান আউট করার সঙ্গে তিনটি উইকেট নিয়েছেন তিনি। শেষ ওভারে ১১ রান করতে না পেরে হেরে যায় বাংলাদেশ।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নামা শ্রীলঙ্কাকে শুরুতেই চেপে ধরে বাংলাদেশ। উইকেট থেকে বাড়তি সুইং পেয়ে তা কাজে লাগিয়েছেন জাহানারা আলম। নিজের দ্বিতীয় ওভারে চামারি আতাপাত্তুকে নিয়ে রীতিমতো ইনসুইংয়ের খেলায় মেতেছিলেন ডানহাতি এই পেসার। ফুলার লেংথ ডেলিভারিতে দুর্দান্ত এক ইনসুইংয়ে আতাপাত্তুকে বোল্ড করেন জাহানারা। বল ও ব্যাটের মাঝে খানিকটা গ্যাপ থাকায় ১ রানে ফিরে যেতে হয় লঙ্কান অধিনায়ককে।

এরপর অবশ্য অনুষ্কা সাঞ্জাওয়ানিকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন হার্ষিতা সামারাবিক্রমা। পাওয়ার প্লের পর তাদের দুজনের জুটি ভাঙেন সানজিদা আকতার মেঘলা। বাঁহাতি এই স্পিনারের অফ স্টাম্পের বাইরের শর্ট লেংথ ডেলিভারিতে কাট করতে গিয়ে উইকেটকিপার জ্যোতির গ্লাভসে ক্যাচ দেন হার্ষিতা। দারুণ ছন্দে থাকা হার্ষিতা এদিন ফিরেছেন ৩১ বলে ১৮ রানের ইনিংস খেলে।

পরের ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট নেন রুমানা। ডানহাতি এই লেগ স্পিনারের নিচু হওয়া বলে মিড উইকেটে থাকা মুর্শিদার হাতে ক্যাচ দিয়ে আউট হন ৮ রান করা অনুষ্কা। বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ে প্রথম ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৬ রান তোলে শ্রীলঙ্কা। চারে নামা হাসিনি পেরেরাকে জ্বলে উঠতে দেননি ফাহিমা খাতুন।

ডানহাতি এই লেগ স্পিনারের টসড আপ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিড উইকেটে থাকা সোবহানা মোস্তারির হাতে ক্যাচ দেন হাসিনি। বাঁহাতি এই ব্যাটার এদিন আউট হয়েছেন ১১ রানে। অন্য প্রান্তে অবশ্য একাই লড়ছিলেন নিলাক্ষী ডি সিলভা। তাকে সঙ্গ দেয়ার চেষ্টা করলেও ইনিংস বড় করতে পারেননি কাভিশা দিলহারি।

রুমানার বলে উড়িয়ে মারতে গিয়ে ১১ রানে আউট হয়েছেন তিনি। সকাল থেকেই গুমোট হয়ে ছিল সিলেটের আকাশ। পুরো ম্যাচ জুড়ে মেঘলা আকাশ থাকলেও বৃষ্টি হানা দেয় ইনিংসের ১১ বল বাকি থাকতে। প্রায় ঘণ্টা দেড়েক পর খেলা শুরু হলে সরাসরি ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ৮৩ রান করা শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে বেশি ২৮ রান করেছেন নিলাক্ষী।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.