আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা

আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা রয়েছে। ভারত-বাংলাদেশের উপকূলের কোনো একটি স্থান দিয়ে এটি স্থলভাগ পার হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে ভারতের অন্ধ্রপ্রদেশ দিয়েও স্থলভাগ পার হতে পারে ঘূর্ণিঝড়টি।

রোববার (৯ অক্টোবর) বিকেলে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, চলতি মাসের মাঝামাঝি সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্ষা দেশ থেকে বিদায় নিতে পারে। এরপর সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়ে পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) অধীনে জাতিসংঘের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের ১৩টি দেশের আবহাওয়াবিদদের সংস্থা এস্কেপ ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে। দেশগুলো হলো- সৌদি আরব, ইয়েমেন, পাকিস্তান, মালদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, বাংলাদেশ, মিয়ানমার, ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং ইরান।

এবার বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এর নাম হবে ‘সিত্রাং’।

সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টি সুপার সাইক্লোনের শক্তি অর্জন করতে পারে। অর্থাৎ এর বাতাসের গতিবেগ ঘূর্ণিঝড় সিডর কিংবা আম্পানের মতো (ঘণ্টায় ২২০ কিলোমিটার থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত) হতে পারে। অক্টোবরের ২৫ তারিখ অমাবস্যা। ফলে সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টি যদি অক্টোবরের ২২ থেকে ২৫ তারিখের মধ্যে স্থলভাগে আঘাত করে, তবে যে স্থানে আঘাত করবে সেই স্থানের উপকূলীয় এলাকা লন্ডভন্ড করে দিয়ে যাওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ।’

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.