অ্যাপলসহ বড় অর্থনীতির ওপর সংঘাতের প্রভাব পড়তে পারে: ইলন মাস্ক

চীনের সাংহাইতে ইলন মাস্কের গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার একটি বড় কারখানা আছে। তাইওয়ান নিয়ে সংঘাত অনিবার্য। শুধু টেসলাই নয়, আইফোন প্রস্তুতকারক অ্যাপলসহ বড় অর্থনীতির ওপর সংঘাতের প্রভাব পড়তে পারে বলে মন্তব্য করেছেন টেসলার প্রধান নির্বাহী এবং বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

এবার চীন ও তাইওয়ানের মধ্যকার উত্তেজনা নিরসনের জন্য পরামর্শ দিয়েছেন ইলন। ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেইজিংয়ের কাছে তাইওয়ানের খানিকটা নিয়ন্ত্রণ দেওয়ার মধ্য দিয়ে সমস্যার সমাধান হতে পারে।

সম্প্রতি টুইটার পোস্টে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিরসনে শান্তি প্রস্তাব দিয়েছিলেন ইলন মাস্ক। তিনি বলেছিলেন, ইউক্রেনের যে চারটি অঞ্চল রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করতে রাশিয়া গণভোট করেছে, সেখানে জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন হতে হবে। ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ উল্লেখ করে তিনি পরামর্শ দিয়েছিলেন, ক্রিমিয়ায় যেন পানি সরবরাহ নিশ্চিত করা হয় এবং ইউক্রেন যেন নিরপেক্ষ আচরণ করে। নিজের পরিকল্পনার ব্যাপারে হ্যাঁ অথবা না ভোট দিয়ে টুইটার ব্যবহারকারীদের নিজেদের মতামত দিতে বলেন মাস্ক। এ প্রস্তাব দিয়ে ইউক্রেনীয়দের সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

শুক্রবার (৭ অক্টোবর) দ্য ফিন্যান্সিয়াল টাইমস ইলন মাস্কের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। ওই সাক্ষাৎকারে চীনের ব্যাপারে টেসলা প্রধানের কাছে জানতে চাওয়া হয়। তিনি বলেন, ‘আমার সুপারিশ হলো…তাইওয়ানের জন্য একটি বিশেষ প্রশাসনিক অঞ্চল প্রতিষ্ঠা করা যুক্তিসংগতভাবে প্রীতিকর হবে। হয়তো তা সবাইকে খুশি করবে না।’

মাস্ক মনে করেন, এ কাজটি করা সম্ভব। চীনা কর্তৃপক্ষ হংকংয়ের তুলনায় সহনশীল কোনো ব্যবস্থা নিতে পারে।

স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে চীন নিজেদের প্রদেশ বলে দাবি করে থাকে। তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে আনতে শক্তি প্রয়োগের সম্ভাবনার কথাও উড়িয়ে দেয় না দেশটি। তাইওয়ান সরকার চীনের দাবির কঠোর বিরোধিতা করে থাকে। তবে তাইওয়ান বলছে, অঞ্চলটির ২ কোটি ৩০ লাখ মানুষ এর ভবিষ্যৎ নির্ধারণ করবে।

গত বছর টেসলা থেকে বিশ্বের বিভিন্ন দেশে যে সংখ্যক গাড়ি বিক্রি হয়েছে, তার প্রায় অর্ধেক সাংহাইয়ের কারখানাটি থেকে সরবরাহ করা হয়েছে। সাক্ষাৎকারে মাস্ক আরও বলেন, তিনি যেন চীনে তাঁর স্পেসেক্স রকেট কোম্পানির স্টারলিংক ইন্টারনেট–সেবা না দেন, তার নিশ্চয়তা চেয়েছে বেইজিং। সূত্র: রয়টার্স।

অর্থসূচক/ এমএইচ/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.