বারাকার জিরো কুপন বন্ডে অনুমতি দেয়নি বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বারাকা পাওয়ার লিমিটেড
তাদের প্রস্তাবিত জিরো কুপন বন্ড ইস্যু করতে পারছে না। কোম্পানিটির এ সংক্রান্ত প্রস্তাবে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
বিএসইসির সর্বশেষ কমিশন বৈঠকে সম্মতি না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। ইতোমধ্যে বিষয়টি চিঠি দিয়ে কোম্পানিকে জানিয়ে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
জানা গেছে, ২০২১ সালের নভেম্বর মাসে বারাকা পাওয়ারের পরিচালনা পরিষদ নন-কনভার্টিবল জিরোকুপন বন্ড থেকে ১৮০ কোটি টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নেয়। এই টাকা সংগ্রহ করতে পারলে তা দিয়ে কোম্পানির উচ্চ সুদের ঋণের একাংশ পরিশোধ করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।
সিদ্ধান্ত অনুসারে, জিরোকুপন বন্ড ইস্যুর জন্য বিএসইসির কাছে আবেদন জমা দেওয়া হয়। কিন্তু বিএসইসি ওই আবেদনে সম্মতি দেয়নি। তবে বন্ড ইস্যুতে কমিশনের সম্মতি না দেওয়ার কারণ জানা যায়নি।
এদিকে, সামগ্রিক অর্থনীতির উপর চাপ কমানোর লক্ষ্যে বিদ্যুৎ উৎপাদন ও হ্রাস করার সরকারি সিদ্ধান্তে বেসরকারি বিদ্যুৎ উৎপানকারী কোম্পানিগুলোর ব্যবসায় ব্যাপক প্রভাব পড়েছে বলে জানা গেছে। সরকার কম বিদ্যুৎ কেনার কারণে অনেক বিদ্যুৎকেন্দ্র তার পূর্ণ উৎপাদনক্ষমতা ব্যবহার করতে পারছে না। কোনো কোনো বিদ্যুৎকেন্দ্রকে একেবারে বসে থাকতে হচ্ছে। অন্যদিকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে পাওনা বিলের টাকাও সময়মত পাওয়া যাচ্ছে না। সব মিলিয়ে কোম্পানিগুলোর আর্থিক অবস্থা বেশ নাজুক বলে জানা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...