ইউক্রেনের ৪ অঞ্চল অন্তর্ভুক্তির অনুমোদন দিল রুশ সংসদ

ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া সর্বসম্মত রায়ে অনুমোদন করেছে রাশিয়ার সংসদের নিম্নকক্ষ দুমা। এর আগে ২০‌১৪ সালে একই প্রক্রিয়ায় ইউক্রেনের ক্রিমিয়া উপত্যকাকে রুশ ফেডারেশনে একীভূত করা হয়েছিল।

গত সপ্তাহে ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটের জের ধরে এক ডিক্রি জারি করে আনুষ্ঠানিকভাবে অঞ্চলগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

এদিকে গতকাল দুমার সদস্যরা কণ্ঠভোটে ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করে ফেলার ঘটনাকে আইনি বৈধতা দান করেন। এ সংক্রান্ত ভোটাভুটির সময় দুমার কোনো সদস্য অনুপস্থিত ছিলেন না এবং কেউ ভোটদানে বিরত থাকেননি।

দুমায় ভোটাভুটির ফলাফল ঘোষিত হওয়ার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আলোচ্য চার অঞ্চলের প্রতিনিধিদের অভিনন্দন জানান। তিনি বলেন, আজ (মঙ্গলবার) সংসদের উচ্চকক্ষ ফেডারেল কাউন্সিলে বিলটি তোলা হবে এবং সেখানেও এটি সর্বসম্মতভাবে পাস হবে বলে তিনি আশাবাদী।

গত ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়।পরে শুক্রবার প্রেসিডেন্ট পুতিন বলেন, গণভোটের মাধ্যমে ওই চার অঞ্চলের জনগণ রাশিয়ার নাগরিক হওয়ার পক্ষে রায় দিয়েছেন এবং এখন তারা রাশিয়ার পাসপোর্টের অধিকারী হবেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.