পুঁজিবাজার নিয়ে বিআইসিএমের রিসার্চ সেমিনার অনুষ্ঠিত

বিনিয়োগ আচরণ এবং কর্মক্ষমতার উপর মার্জিন ঋণের প্রভাব: বাংলাদেশের পুঁজিবাজারের অন্তর্দৃষ্টি নিয়ে “বিআইসিএম রিসার্চ সেমিনার-১৬” অনুষ্ঠিত হয়েছে। আজ (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর মাল্টিপারপাস হলে উক্ত সেমিনারে “Effect of Margin Loan on Investment Behavior and Performance: Insights from the Capital Market of Bangladesh” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের সহকারী অধ্যাপক ড. তামান্না ইসলাম।

ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটির আলোচক হিসেবে উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন এবং রয়েল ক্যাপিটাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মুনির আহমেদ। সেমিনারটি সঞ্চালনা করেন ইন্সটিটিউটের রিসার্চ ফেলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া।

এসময় ড. তামান্না ইসলাম তার “বিনিয়োগ আচরণ এবং কর্মক্ষমতার উপর মার্জিন ঋণের প্রভাব: বাংলাদেশের পুঁজিবাজারের অন্তর্দৃষ্টি” শীর্ষক মূল প্রবন্ধে বলেন, ‍ “ এই গবেষণায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আচরণ এবং কর্মক্ষমতার উপর মার্জিন ঋণের প্রভাব পরীক্ষা করার চেষ্টা করা হয়েছে। গবেষণার ফলাফলে দেখা যায়, বিনিয়োগের আকার মার্জিন ঋণ দ্বারা প্রভাবিত হয়। মার্জিন লোন নেয়ার পর ট্রেডিং এর ফ্রিকোয়েন্সি কমে যাবে। মার্জিন ঋণের পরিমাণ রিটার্নে ও ইতিবাচক প্রভাব ফেলে। পোর্টফোলিও আকার মার্জিন ঋণের পরিমাণ দ্বারা প্রভাবিত।”

সেমিনারটির উদ্বোধনে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, “ বিআইসিএম পুঁজিবাজার সংক্রান্ত শিক্ষা , প্রশিক্ষণ, গবেষণা কাজের মাধ্যমে পুঁজিবাজার এর উন্নয়নে অবদান রাখছে। বাংলাদেশের পুঁজিবাজার এর প্রেক্ষিতে মার্জিন ঋণের উপর এ ধরণের গবেষণা বাংলাদেশে প্রথম। এ ধরণের গবেষণালব্ধ ফলাফল দেশের পুঁজিবাজার কে এগিয়ে নিতে সাহায্য করবে।”

আলোচক অধ্যাপক আল-আমিন বলেন, “গবেষনাটির লিটেরেচার রিভিউ এবং ফাইন্ডিং সাংঘষিক। এখানে প্র্যাকটিক্যাল আরও অনেক বিষয় আনলে ভালো হতো। আরও কিছু বিষয় যুক্ত করে এবং গবেষনার সময়সীমা বাড়িয়ে ফলাফল পুনরায় পরীক্ষা করা যেতে পারে। একইসাথে এই গবেষণায় মাল্টিনমিয়াল লজিস্টিক রিগ্রেশন মডেলটির ব্যবহার নিয়েও প্রশ্ন তোলেন।”

রয়েল ক্যাপিটালের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মুনির আহমেদ বলেন, “মার্জিন লোনের প্রভাব নিয়ে মার্কেটে যারা আছে  তাদের চিন্তা করা উচিত। কেন দেবো, কি কারণে দেবো সে বিষয়টাও ভাবা উচিত। এটা চিন্তা করলে সবার জন্য ভালো হবে।”

সেমিনারটিতে বিআইসিএম এর অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.