সু চি ও তার উপদেষ্টার ৩ বছরের কারাদণ্ড

রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি ও তার সাবেক অস্ট্রেলিয়ান অর্থনৈতিক উপদেষ্টা শন টার্নেলকে তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন দেশটির সেনা শাসিত একটি আদালত। এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

বৃহস্পতিবার রাজধানী নেপিডোতে একটি বদ্ধ আদালত এই সাজা ঘোষণা করা হয়। রাষ্ট্রীয় কী গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে তা অবশ্য স্পষ্ট নয়। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র এর আগে রয়টার্সকে জানিয়েছিল, টার্নেলের কাছে সরকারি নথি ছিল।

গত বছরের শুরুর দিকে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করার মধ্য দিয়ে ক্ষমতা হস্তগত করে দেশটির জান্তা সরকার। এরপর সু চি, তার উপদেষ্টা টার্নেল ও তার অর্থনৈতিক দলের বেশ কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া দেশটির রাজনীতিবিদ, আইন প্রণেতা, আমলা, ছাত্র ও সাংবাদিকসহ কয়েক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়।

ইতোমধ্যে নোবেলজয়ী সু চিকে পৃথক মামলায় ১৭ বছরেরও বেশি কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে বেশির ভাগ মামলাই দুর্নীতির অভিযোগে। তবে সু চি তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেন।

দণ্ডপ্রাপ্ত শন টার্নেল অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কয়েকদিন পর গত বছরের ফেব্রুয়ারিতে ইয়াঙ্গুনে তাকে আটক করা হয়।

রয়টার্স জানিয়েছে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এই রায়ের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এর আগে বলেছিলেন, টার্নেলের বিচারের বিষয়ে আদালতের একটি সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছিল ক্যানবেরা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.