করপোরেট গভর্ন্যান্সের ব্যাপারে বিএসইসি সচেষ্টঃ ড. মিজান

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কমিশনার ড. মিজানুর রহমান বলেছেন, পুঁজিবাজারে করপোরেট গভর্ন্যান্স নিশ্চিতে বিএসইসি বদ্ধপরিকর। গত ১৫ বছর ধরে এ বিষয়ে তারা কাজ করে চলেছেন। বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড একটি যুগান্তকারী মাইলফলক।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিএসইসি ও চট্টগ্রাম স্ট এক্সচেঞ্জের (সিএসই) যৌথ আয়োজনে অনুষ্ঠিত করপোরেট গভর্ন্যান্স সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বেশিরভাগ তালিকাভুক্ত কোম্পানিতে দেখা যায়, খুবই স্বল্পসংখ্যক শেয়ারহোল্ডার (স্পন্সর শেয়ারহোল্ডার) কোম্পানির আর্থিক বিষয় নিয়ন্ত্রণ করেন। কোম্পানির বেশিরভাগ শেয়ারের ধারকরা এর নিয়ন্ত্রণের বাইরে।

তিনি বলেন, বিএসইসি কোম্পানির মালিকানা ও ব্যবস্থাপনাকে আলাদা করার লক্ষ্যে কাজ করছে। তাতে কোম্পানিগুলোতে সুশাসন বাড়বে। বাড়বে স্বচ্ছতা।

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিমের সভাপতিত্বে এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।

উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন সিএসইর পরিচালক মেজর (অবঃ) এমদাদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে মিজানুর রহমান কর্পোরেট গভর্নেন্স ক্রাইসিস, কর্পোরেট ম্যানেজমেন্ট ও শেয়ারহোল্ডারদের মধ্যকার দ্বন্দ্ব বিষয়ে বক্তব্য রাখেন। বিএসইসি সব ইস্যুয়ারের কার্যক্রমও পর্যবেক্ষণ করে। কর্পোরেট ক্রাইসিস হ্রাসকরণে বিএসইসি ১৫ বছর ধরে কাজ করছে। কোম্পানির বোর্ড, বোর্ড কমিটি এবং ইনভেস্টরদের মধ্যকার জবাবদিহিতা নিশ্চিত করার দায়িত্ব পালন এবং নিরীক্ষক নিয়োগের বিষয়ও তদারক করে বিএসইসি।

তিনি বলেন, “আজকের সম্মেলনের উদ্দেশ্য কর্পোরেট গভর্নেন্স সম্পর্কে মাইন্ড সেট, কর্পোরেট কালচার ও এনভায়রনমেন্ট নির্ধারণ এবং সেই অনুসারে জবাবদিহিতা নিশ্চিত করা।” এই বিষয়টি তিনি সবিস্তারে সচিত্র উপস্থাপন করেন। তিনি আরও বলেন, “কর্পোরেট গভর্নেন্স কোম্পানির গুরুত্ব বাড়ায় এবং এর সঙ্গে নতুন মূল্য যুক্ত করে। সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়াই কর্পোরেট গভর্নেন্স যাতে আইনি বিধিমালা সন্নিবেশিত থাকে এবং যা স্বচ্ছতা, জবাবদিহিতা ও বিনিয়োগকারীদের স্বার্থকে গুরুত্ব দেয়।”

সিএসই চেয়ারম্যান বলেন, “কর্পোরেট গভর্নেন্স হলো একটি কোম্পানিকে পরিচালনা করতে ব্যবহৃত নিয়ম, অনুশীলন এবং প্রক্রিয়াগুলির কাঠামো। একটি কোম্পানির পরিচালনা পর্ষদ হলো কর্পোরেট গভর্নেন্সকে প্রভাবিত করার প্রাথমিক শক্তি। ভালো কর্পোরেট গভর্নেন্স স্বচ্ছ নিয়ম ও নিয়ন্ত্রণ তৈরি করে, নেতৃত্বকে নির্দেশনা প্রদান করে এবং শেয়ারহোল্ডার, পরিচালক, ব্যবস্থাপনা এবং কর্মচারীদের স্বার্থকে শৃঙ্খলাবদ্ধ করে। এটি বিনিয়োগকারীদের আস্থা তৈরি করতে সহায়তা করে। কর্পোরেট সুশাসন বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদেরকে একটি কোম্পানির দিকনির্দেশনা এবং ব্যবসায়িক সততা সম্পর্কে পরিষ্কার ধারণা প্রদান করতে পারে। এটি দীর্ঘমেয়াদী আর্থিক কার্যকারিতা নিশ্চিত করার মাধ্যমে উপযুক্ত রিটার্ন পেতে সহায়তা করে। ভালো কর্পোরেট গভর্নেন্স শেয়ারের দাম বৃদ্ধিতেও সহায়তা করতে পারে। এটি আর্থিক ক্ষতি, অপচয়, ঝুঁকি এবং দুর্নীতির সম্ভাবনা কমাতে পারে। এটি স্থায়িত্ব এবং দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য একটি গেম প্ল্যান।”

উদ্বোধনী পর্বের শেষে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম ফারুক ভোট অব থ্যাংকস্ প্রদান করেন।

উপস্থাপনা ও আলোচনার ১ম পর্বে ‘দ্য রোল অব কর্পোরেট বোর্ড অ্যান্ড বোর্ড কমিটিজ’ বিষয়ে বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান এবং ‘অডিটিং অফ ফিন্যান্সিয়াল স্টেটম্যান্স অ্যান্ড অডিট অপিনিয়ন’ প্রসঙ্গে রহমান রহমান হক (কেপিএমজি ইন বাংলাদেশ)-এর পার্টনার মেহেদী হাসান এফসিএ সচিত্র উপস্থাপনাযোগে বিস্তারিত আলোচনা করেন।

উপস্থাপনা ও আলোচনার ২য় পর্বে ‘কর্পোরেট গভর্নেন্স অডিট’ প্রসঙ্গে আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস এবং ‘রিলেটেড পার্টি ট্রানজেকশনস্ অ্যান্ড ডিসক্লোজারস্’ বিষয়ে হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং-এর পার্টনার সাব্বির আহমেদ এফসিএ সচিত্র উপস্থাপনা সহকারে বিস্তারিত আলোচনা করেন

 

 

 

 

 

 

 

 

তালিকাভুক্ত কোম্পানির সুশাসনের মান বাড়ানোর লক্ষ্যে করপোরেট গভর্ন্যান্স সম্মেলনের আয়োজন করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।  বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের একটি অভিজাত ক্লাবে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের উদ্বোধনী সেশনে প্রধান অতিথি থাকবেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর কমিশনার ড. মিজানুর রহমান। ‘করপোরেট গভর্ন্যান্স ফর লিস্টেড সিকিউরিটিজ’ শীর্ষক এই সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিএসইসির নির্বাহী পরিচালক ড. এ টি এম তারিকুজ্জামান। আর এতে সভাপতিত্ব করবেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম।

প্রথম সেশনে `Related Pary Transactions and Disclosures’ শিরোনামের প্রবন্ধ উপস্থাপন করবেন হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং এর পার্টনার সাব্বির আহমেদ এফসিএ। আর চার্টার্ড অ্যাকাউন্টেন্সি প্রতিষ্ঠান রহমান রহমান হক এর পার্টনার মেহেদী হাসান এফসিএ উপস্থাপন করবেন Auditing of Financial Statements and Audit Opinion’ শিরোনামের প্রবন্ধ।

দ্বিতীয় সেশনেও থাকবে দুটি প্রবন্ধ। এর মধ্যে Corporate Governance Audit’ শিরোনামের প্রবন্ধ উপস্থাপন করবেন আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস। আর The Role of Corporate Board and Board Committees’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান।

সম্মেলনে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সচিবরা অংশ নেবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...