খাদ্য সংকটে সহায়তায় ১৪ বিলিয়ন ডলার ব্যয় করবে এডিবি

ক্রমবর্ধমান খাদ্য সংকটে সহায়তা করতে ১৪ বিলিয়ন ডলার ব্যয় করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এশিয়া- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বরাদ্দ করা হবে এই অর্থ। বাংলাদেশকে রাখা হয়েছে তালিকায়।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ম্যানিলা, ফিলিপাইন ভিত্তিক এডিবি তাদের বার্ষিক সভায় এই ঘোষণা দিয়েছে।

সভায় দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান খাদ্য সংকট মোকাবিলায় আগামী তিন বছরে (২০২২-২৫) ১৪ বিলিয়ন ডলার অর্থায়নের ঘোষণা দেওয়া হয়েছে। খাদ্য সংকট মোকাবিলায় দীর্ঘমেয়াদে পরিকল্পনা বাস্তবায়নের কথা বলা হয়েছে প্রকল্পে। জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্যের ক্ষতির প্রভাবের বিরুদ্ধে খাদ্য ব্যবস্থা শক্তিশালী করার মাধ্যমে দীর্ঘ মেয়াদি খাদ্য নিরাপত্তা জোরদার করতে এই অর্থ ব্যবহার করতে পারবে বাংলাদেশেসহ এডিবি’র সদস্যভুক্ত দেশগুলো।

এডিপির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেছেন, এটি একটি সময়োপযোগী এবং জরুরী ভিত্তক তহবিল। যা এশিয়ার অনেক দরিদ্র পরিবারকে ক্ষুধার্ত এবং গভীর দারিদ্র্যের থেকে বের করবে। এডিবি এই তহবিলটি কৃষিকাজ, খাদ্য উৎপাদন ও বিতরণ, পানি সম্পদ ব্যবস্থাপনা এবং সামাজিক সহায়তা খাতে বিনিয়োগ করা হবে।

তিনি আরও বলেছেন, যে স্বল্পমেয়াদে, সহায়তার লক্ষ্যকে সবচেয়ে দুর্বল, বিশেষত মহিলাদের সাহায্যের জন্য কাজে লাগানো হবে এই অর্থ। রাশীয়া- ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্ব জুড়ে শস্য,তেল এবং সারের সরবরাহ কমেছে। একই সাথে করেনা মহামারী এবং ধনী দেশগুলো সুদের হার বাড়ানোর কারণে দীর্ঘমেয়াদি খাদ্য নিরাপত্তাহীনতা পড়েছে এশিয়ার দেশগুলো।

এডিবি জানিয়েছে, ১০% খাদ্যমূল্যের মূল্যস্ফীতি বৃদ্ধি হলে আরো ৬৪ মিলিয়নকে মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে।ইতিপূর্বে করোনাভাইরাস ১০০ মিলিয়ন মানুষকে ক্ষুধার দিকে ঠেলে দিয়েছে।

অর্থসূচক/এএম/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.