রাশিয়ার দখলে থাকা লুহানস্ক ও দোনেস্কে গণভোটের তারিখ ঘোষণা

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেস্ক রুশ ফেডারেশনে যুক্ত হবে কিনা তা নিয়ে চলতি মাসেই গণভোট অনুষ্ঠিত হবে। আগামী ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই গণভোট অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেছে তারা। লুহানস্ক ও দোনেস্ককে নিয়ে বৃহত্তর দোনবাস অঞ্চল গঠিত হয়েছে।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার আগে লুহানস্ক ও দোনেস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। বিগত প্রায় আট বছর ধরে রুশপন্থি অস্ত্রধারীরা দোনেস্ক ও লুহানস্ক নিয়ন্ত্রণ করছে। গতকাল (মঙ্গলবার) ওই দুই প্রজাতন্ত্র নিয়ন্ত্রণকারীরা গণভোটের তারিখ ঘোষণা করেন।

সম্প্রতি লুহানস্ক অঞ্চলের প্রেসিডেন্ট লিওনিদ পাস্কনিক এমন একটি আইনে সই করেন যার ফলে রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার জন্য তারা গণভোটের আয়োজন করতে বলা হয়।

এরপর দোনেস্ক অঞ্চলের প্রেসিডেন্ট ডেনিস পোশিলিনও একই রকম আইনে স্বাক্ষর করেন। তিনি একইসঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আনুষ্ঠানিক চিঠি লিখে জানান, দোনেস্ক অঞ্চলের জনগণ যদি রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে রায় দেয় তাহলে পুতিন যেন এই অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপের গণভোট হয়। ওই ভোটাভুটির জের ধরে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে যুক্ত করে নেন প্রেসিডেন্ট পুতিন। খবর- পার্সটুডের

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.