সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে শুল্কায়নের নির্দেশ

আমদানি পণ্য শুল্কায়নে নতুন নিয়ম চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) । এখন থেকে দেশের সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন করতে হবে।

এনবিআর থেকে সোমবার (১০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে এই আদেশ কার্যকর করতে দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

আগে প্রতিটি কাস্টম হাউস পৃথকভাবে পণ্য মূল্যের ভিত্তিতে শুল্কায়ন করতো। নতুন নিয়মে চট্টগ্রাম কাস্টম হাউসে আমদানি করা পণ্য যে মূল্যে শুল্কায়ন করা হবে, একই মূল্যে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে শুল্কায়ন করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার স্বার্থে এক ও অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন এবং শুল্কায়নযোগ্য পণ্যের সঠিক মূল্য নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অবস্থায় এনবিআরের অধিভুক্ত সব কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনে আমদানি ও রপ্তানি পণ্য চালানের যথাযথ পরিমাণ নিশ্চিতকরণ এবং এক ও অভিন্ন মূল্যে শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হলো।

এখন এনবিআরের অধীনে পূর্ণাঙ্গ কাস্টম হাউস আছে ১২টি, সক্রিয় শুল্ক স্টেশন ৩৬টি। এনবিআর বছরে যে পরিমাণ রাজস্ব সংগ্রহ করে তার ২৯ শতাংশই আসে আমদানি শুল্ক থেকে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.