টাকার দাম একদিনে কমে গেল ১০ শতাংশ!

ডলারের বিপরীতে টাকার মূল্য কমে-ই চলেছে। তবে সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে মঙ্গলবারের দর পতন। এদিন আন্তঃব্যাংক লেনদেনে টাকার দাম কমেছে প্রায় ১০ শতাংশ। ডলারের মূল্য ৯৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৬ টাকা।

আন্তঃব্যাংক লেনদেনে ডলারের মূল্য হঠাৎ বেড়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে নতুন মূল্যের তথ্য প্রকাশ করা হয়েছে। যদিও কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এটি বাংলাদেশ ব্যাংকের দর নয়। ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করছে, সেটিই আন্তঃব্যাংক ডলারের দাম। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে সেটিই প্রকাশ করা হবে। কেন্দ্রীয় ব্যাংক এই দামে ডলার বিক্রি করবে না।

গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখানো হয়েছিল ৯৫ টাকা। সোমবার ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ৯৬ টাকা করা হয়। কিন্তু মঙ্গলবার ওয়েবসাইটে ডলারের বিক্রয়মূল্য দেখানো হচ্ছে ১০৬ টাকার বেশি। আর ক্রয়মূল্য দেখানো হচ্ছে প্রায় ১০২ টাকা।

তবে আজও বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক সাড়ে ৪ কোটি ডলার বিক্রি করেছে ৯৬ টাকা দরে।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই মূল্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক দৈনন্দিন ভিত্তিতে ডলার কেনাবেচার মধ্যে নেই। তবে বাজার বিবেচনায় প্রয়োজন হলে কেনাবেচা করবে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.