বন্যা কবলিত পাকিস্তানকে সাহায্যের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

বন্যা কবলিত পাকিস্তানকে সাহায্যের আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, পাকিস্তানের চলমান ভয়াবহ বন্যায় তিন হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে। এ অবস্থায় দেশটির অনেক বেশি আর্থিক সাহায্যের প্রয়োজন। তাই আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে পাকিস্তানের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

দেশটির রাজধানী ইসলামবাদা এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ উপস্থিত ছিলেন। ভয়াবহ বন্যায় যখন পাকিস্তান দুর্বিষহ সংকটের মুখে পড়েছে তখন দেশটির কোটি কোটি মানুষের জন্য সাহায্য সংগ্রহের লক্ষ্য নিয়ে পাকিস্তান সফর করছেন তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, জলবায়ু পরিবর্তনের শিকার পাকিস্তানের দিকে সম্মিলিতভাবে মনোযোগ দেয়া হচ্ছে না; এটি উন্মাদনা এবং সম্মিলিতভাবে আত্মহত্যা করার শামিল। এ ক্ষেত্রে বিশেষভাবে শিল্প-উন্নত দেশগুলোর দায়িত্ব অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরিত হয় তার জন্য পাকিস্তানের দায় শতকরা এক ভাগেরও কম কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে যে সব দেশ বেশি ক্ষতিগ্রস্থ তার তালিকার ৮ নম্বর রয়েছে পাকিস্তান।

এ পর্যন্ত পাকিস্তানের বন্যায় প্রায় ১ হাজার ৪০০ মানুষ মারা গেছে এবং দেশটির এক-তৃতীয়াংশ পানিতে তলিয়ে গেছে যা প্রায় ব্রিটেনের সমান। চলমান বন্যায় বিপুল পরিমাণে শস্য-ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে, লাখ লাখ ঘরবাড়ি, ব্যবসা-প্রতিষ্ঠান রাস্তায় এবং সেতু ধ্বংস হয়েছে।

 

আর্থসূচাক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.