জ্বালানি তেলের দাম কমায় অর্থনীতিতে চাপ কমবে: এফবিসিসিআই

সংকটময় বৈশ্বিক পরিস্থিতির মধ্যে দেশে জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ের ফলে অর্থনীতির ওপর চাপ কমবে বলে মনে করে এফবিসিসিআই।

মঙ্গলবার (৩০ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন মন্তব্য করে ব্যবসায়ীদের শীর্ষ এই সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, অর্থনীতির ওপর চাপ এড়াতে প্রধানমন্ত্রীর সময়োপযোগী দিকনির্দেশনা অনুযায়ী রাজস্ব বোর্ড জ্বালানি তেলের ওপর থেকে শুল্ক হ্রাস ও কর প্রত্যাহারের মতো অর্থনীতিবান্ধব সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তিনি দাবি করেন, জ্বালানি তেলের দাম কমায় পণ্য উৎপাদন ও পরিবহন খরচসহ সামগ্রিক ব্যবসার ব্যয় কমবে। কৃষিখাতে সেচও আগের তুলনায় সাশ্রয়ী হবে। এর ফলে সামগ্রিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সহজ হবে।

জ্বালানি তেলের দাম কমানোর ফলে যে হারে উৎপাদন ও ব্যবসার খরচ কমবে, সে হারে পণ্য ও সেবার দাম কমানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সভাপতি মো. জসিম উদ্দিন।

এর আগে, গত ১৪ আগস্ট জনস্বার্থে শুল্ক-কর প্রত্যাহার করে জ্বালানি তেলের মূল্য পুনঃসমন্বয়ের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেয় এফবিসিসিআই। গত ২৮ আগস্ট ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ ও ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড।

ডিজেলের আমদানি শুল্ক হ্রাস ও আগাম কর প্রত্যাহারের একদিনের মাথায় ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম কমানোর এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এফবিসিসিআই। জনস্বার্থে জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান সভাপতি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.