ভারতের ‘জ্যাক ক্যালিস’ হার্দিক!

সীমিত ওভারের ক্রিকেটে সর্বকালের সর্বসেরা অলরাউন্ডারদের একজন ‘জ্যাক ক্যালিস’। বল হাতে নিয়মিত পেস বোলিংও করতেন তিনি, আবার ওয়ানডে ক্রিকেটে ব্যাটিংয়ে নামতেন তিন নম্বরে। সাউথ আফ্রিকার ওয়ানডে এবং টেস্টে বেশ দাপটের সঙ্গেই খেলেন ক্যালিস।

ক্যালিসের ক্যারিয়ারের শেষ ভাগে আসে টি-টোয়েন্টি ক্রিকেট। জাতীয় দলের হয়ে এই ফরম্যাটে সেভাবে খেলা হয়নি ক্যালিসের। তবে নিয়মিতই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতেন তিনি। সেখানেও রেখেছেন প্রতিভার ছাপ। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে দাপটের সঙ্গেই খেলতে দেখা যায় তাকে। সবমিলিয়ে ক্যালিস ছিলেন বোলিং এবং ব্যাটিং মিলিয়ে এক অনবদ্য ‘প্যাকেজ’। এবার সেই ক্যালিসের সঙ্গেই হার্দিকের মিল তুলে ধরলেন মিকি আর্থার।

তিনি বলেন, ‘হার্দিক পান্ডিয়া দলে থাকা মানে ভারত ১২ জন নিয়ে খেলছে। আমি যখন দক্ষিণ আফ্রিকা দলের কথা মনে করিয়ে দেয়, যখন আমাদের জ্যাক ক্যালিস ছিল। আপনার দলে এমন একজন ক্রিকেটার আছে যে চার পেসারের একজন এবং সেরা পাঁচে ব্যাটিংও করে।’

চলতি বছর টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ সময় কাটছে হার্দিকের। আইপিএলে গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়ে প্রথম দফায়ই শিরোপা জিতেছেন তিনি। চলমান এশিয়া কাপেও সেই ফর্ম ধরে রেখেছেন হার্দিক।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ১৭ বলে চারটি চার ও একটি ছক্কায় অপরাজিত ৩৩ রান করেন হার্দিক। এর আগে বল হাতে ২৫ রান খরচায় তিন উইকেট নেন তিনি। সবমিলিয়ে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন হার্দিক।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.