ভারত-পাকিস্তান ম্যাচের ভাগ্য গড়ে দিল আইসিসির নতুন নিয়ম

মোহাম্মদ নাওয়াজের করা শেষ ওভারের চতুর্থ বলে লং অনের উপর দিয়ে ছক্কা মেরে ভারতকে এশিয়া কাপের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় এনে দিয়েছেন হার্দিক পান্ডিয়া। যদিও ম্যাচটি কঠিন করে দিয়েছিলেন পাকিস্তানের বোলাররা।

শেষ ১৮ বলে ৩২ রানের প্রয়োজন ছিল ভারতের। উইকেটে ছিলেন রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া। ১৮তম ওভারের শেষেই জানা যায় নির্ধারিত সময়ের মধ্যে পাকিস্তান ম্যাচ শেষ করতে পারেনি। তারা পিছিয়ে ছিল দুই ওভারে।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম অনুযায়ী ম্যাচের মধ্যে স্লো ওভার রেটের শাস্তি পেয়েছে পাকিস্তান। শেষ দুই ওভারে ৩০ গজের মধ্যে বাড়তি একজন ফিল্ডার নিয়ে খেলতে হয়েছে তাদের। ফলে সার্কেলের বাইরে ছিলেন মাত্র ৪ ফিল্ডার।

এই সুযোগটাই কাজে লাগিয়েছেন হার্দিক। ১৯তম ওভারে হারিস রউফের ওপর চড়াও হয়েছিলেন হার্দিক। সেই ওভারে তিনটি চার মেরে ম্যাচের লাগাম অনেকটাই নিজের হাতে নিয়ে নেন তিনি। এর মধ্যে ওভারের তৃতীয় বলে এক্সট্রা কভার দিয়ে চার মারেন হার্দিক। বাবর আজম বলের পেছনে ছুটলেও বলের নাগাল পাননি। পরের বলেই লং অন দিয়ে আরেকটি চার মারেন তিনি। এক বল পর হারিসের ১৪৬ কিলোমিটার গতির বল ডিপ মিড উইকেট দিয়ে উড়িয়ে চার মারেন। শেষ ওভারের প্রথম ফলে জাদেজা নাওয়াজের শিকার হলেও ভারতকে জয় এনে দিয়ে মাঠ ছেড়েছেন হার্দিক।

৫ বলে ৭ রানের সমীকরণ ২ বল হাতে রেখেই মিলিয়ে দিয়েছেন এই হার্ডহিটার। শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ১৭ বলে ৩৩ রান করে। এর আগে ভারতও স্লো ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে। উল্টো শেষ দুই ওভারে পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে পাকিস্তানের সংগ্রহটা ১৫০ এর নিচে রাখতে সক্ষম হয় ভারত।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.