পাক-পুঁজিবাজারে বড় উত্থান

আমিরাতের বিনিয়োগের ঘোষণা

অর্থনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়া পাকিস্তানে ১ হাজার মিলিয়ন (১ বিলিয়ন) ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। শুক্রবারের (৫ আগস্ট) এই ঘোষণায় দেশটির পুঁজিবাজারে সূচকের এক বড় উল্লফন ঘটেছে। খবর- আরব নিউজ ও ডনের

আরব আমিরাতের স্টেট নিউজ এজেন্সির (ডব্লিউএএম) এক প্রতিবদনে বলা হয়, আরব আমিরাত পাকিস্তানের বিভিন্ন অর্থনৈতিক ও বিনিয়োগ খাতে বিনিয়োগের উদ্দেশ্যে এক হাজার মিলিয়ন মার্কিন ডলারের ঘোষণা দিয়েছে। এটা দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ককে জোরালো করবে। সেই সঙ্গে এটা দেশে নতুন বিনিয়োগ ক্ষেত্রের সুযোগ সৃষ্টি করবে।

এ সংবাদে দেশটির বৃহত্তম স্টক এক্সচেঞ্জ করাচি স্টক এক্সচেঞ্জে (KSE) সূচক বেড়েছে ৬৭০.৮৭ পয়েন্ট। এই দিন স্টক এক্সচেঞ্জটির প্রধান সূচক কেএসই-১০০ ১.৬২ শতাংশ বৃদ্ধি পেয়ে সূচক ৪২ হাজার ৯৬ পয়েন্ট গিয়ে পৌঁছেছে। অবশ্য বিদেশি বিনিয়োগকারীরা এই দিনেই সাড়ে চার লাখেরও বেশি মার্কিন ডলারের শেয়ার ক্রয় করেছেন। বিদেশি বিনিয়োগ ও আন্তর্জাতিক বাজারে কয়লা ও জ্বালানির দাম কমায় বড় উল্লফন ঘটে পুঁজিবাজারে। পক্ষান্তরে, ডলারের বিপরীতে পাকিস্তানি রুপিও তুলনামূলকভাবে বেশ শক্তিশালী হয়েছে। সূত্র-পাকিস্তানভিত্তিক সংবাদ মাধ্যম ডন

ডন জানায়, মধ্য প্রাচ্যের দেশ আমিরাত পাকিস্তানের জন্য আরও বিনিয়োগ সুবিধা নিয়ে আসতে চায়। এজন্য দু’দেশই গ্যাস, বিদ্যুৎ অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি, স্বাস্থ্যসেবা, কৃষি, বায়োটেকনোলজি, ডিজিটাল কম্যুনিকেশনস, ই-কমার্স ও ফিন্যান্সিয়াল সেবামূলক খাতের সম্প্রসারণ ঘটাতে আগ্রহী।

এদিকে পাকিস্তানের আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে অর্থ (ঋণ) সহযোগিতার ধোঁয়াশা কেটেছে। আইএমএফ আগামী সপ্তাহ থেকেই ৬ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেওয়ার আশ্বাস প্রক্রিয়া শুরু করবে বলে আইএমএফ ও কূটনৈতিক সূত্রে জানা গেছে।

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...