বাতাবি লেবুর যত উপকারিতা

বছরের এই সময়ে আমাদের দেশে প্রচুর বাতাবি লেবু পাওয়া যায়। বাতাবি লেবু এক প্রকার টক-মিষ্টি জাতীয় ফল। এটি ভিটামিন সি সমৃদ্ধ ফল।এর উপকারিতা রয়েছে অনেক। প্রায় সব বয়সের মানুষের অতি প্রিয় ও মুখরোচক ফল এটি। বাতাবি লেবুকে অনেকে জাম্বুরাও বলে থাকেন।

বাতাবি লেবুর পুষ্টিগুণ :
প্রতি ১০০ গ্রাম খাদ্যযোগ্য বাতাবি লেবুতে রয়েছে খাদ্যশক্তি ৩৮ কিলোক্যালরি, প্রোটিন ০.৫ গ্রাম, স্নেহ ০.৩ গ্রাম, শর্করা ৮.৫ গ্রাম। খাদ্যআঁশ ১ গ্রাম, থায়ামিন ০.০৩৪ মিলি গ্রাম, খনিজ লবণ ০.২০ গ্রাম, রিবোফ্লেভিন ০.০২৭ মিলি গ্রাম,  নিয়াসিন ০.২২ মিলি গ্রাম, ভিটামিন বি২ ০.০৪ মিলি গ্রাম,  ভিটামিন বি৬ ০.০৩৬ মিলি গ্রাম, ভিটামিন সি ১০৫ মিলি গ্রাম,  ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম,  আয়রন ০.২ মিলি গ্রাম,  ক্যালসিয়াম ৩৭ মিলি গ্রাম,  ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম,  ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম,  ফসফরাস ১৭ মিলিগ্রাম,  পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম এবং সোডিয়াম ১ মিলিগ্রাম।

উপকারিতা:
১.ওজন কমাতে সহায়তা করে:

যদি শরীরের বাড়তি ওজন ঝরিয়ে নিতে চান তবে বাতাবি লেবু খাওয়া আপনার জন্য বাধ্যতামূলক। কারণ বাতাবি লেবুতে আছে ফ্যাট বার্নিং এনজাইম, যা শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে।

২. ক্যান্সার প্রতিরোধ করে:
বাতাবি লেবুতে আছে প্রচুর পরিমাণ বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। অতিরিক্ত ইস্ট্রোজেন থেকে শরীরকে মুক্ত রাখার কারণে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় বাতাবি লেবু ভূমিকা রেখে থাকে। প্রোটেস্ট ক্যান্সার প্রতিরোধে বাতাবি লেবু কার্যকর ভূমিকা রাখতে সক্ষম।

৩. হৃদরোগে উপকারী:
বাতাবি লেবুতে আছে যথেষ্ট পরিমাণ পটাসিয়াম, ভিটামিন সি। ফলে বাতাবি লেবু রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগে উপকারী। বাতাবি লেবু রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

৪.রক্ত পরিষ্কারক:
বাতাবি লেবুতে বিদ্যমান পেকটিন ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। বাতাবি লেবুর রস রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

৫.হজম সমস্যায় কার্যকরী:
অম্ল জাতীয় হওয়ার কারণে খাদ্য পরিপাকে বাতাবি লেবু অত্যন্ত সহায়ক। খাদ্য পাচিত হওয়ার পর বাতাবি লেবুর রস অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে হজমে সহায়তা করে।

৬.দাঁত ও মাড়ির রোগে:
দাঁত ও মাড়ির রোগে বাতাবি লেবুর পাতা ব্যবহার করা হয়। বাতাবি লেবুর রস মাড়ির রোগে উপকারী।

৭.ত্বকের সতেজতা বৃদ্ধি করে:
অতিরিক্ত ভিটামিন সি থাকার কারণে ধমনীর ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় ও বাতাবি লেবু অত্যন্ত কার্যকর। আর ত্বকের যত্নেও এটি খুবই উপকারী। কারণ, এটি ত্বককে কুঁচকাতে দেয় না। বাতাবি লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

অর্থসূচক/এসএ/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...