ভারতে ২ মিলিয়ন হোয়াটসঅ্যাপ নিষিদ্ধ

ভারতে বন্ধ করা হয়েছে ২ মিলিয়নেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টস। বুধবার (৩ জুলাই) হোয়াটসঅ্যাপের মেটা কর্তৃপক্ষ এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে উল্লেখ করা হয়েছে কেন এই অ্যাকাউন্টগুলো নিষিদ্ধ করা হল।

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের ২২ লাখ ১০ হাজার গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপের মেটা কর্তৃপক্ষ। ভুয়া অ্যাকাউন্ট ও অ্যাপের নিয়মবিধি লঙ্ঘন করায় এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

সম্প্রতি তথ্য প্রযুক্তির বিধিমালা, ২০২১ এর আওতায় প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা জুন (২০২২) মাসের হোয়াটসঅ্যাপের প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপের গ্রিভিয়েন্স মেকানিজম প্ল্যাটফর্মে বেশকিছু অভিযোগ জমা পড়েছে।

অভিযোগ পর্যালোচনা করে দেখা গেছে, মেটা যেসমস্ত গ্রাহকদের অ্যাপ অ্যাকাউন্টগুলো নিষিদ্ধ করে দিয়েছে, সেগুলোর ভুক্তভোগী গ্রাহকগণ কোনো না কোনোভাবে এর টার্মস অব সার্ভিস বিধি লঙ্ঘন করেছেন অথবা ভারত সরকারের আইন অমান্য করেছেন। তবে যাদের অ্যাকাউন্টস বন্ধ করে দেওয়া হয়েছে তারা চাইলে তাদের অ্যাকাউন্টগুলো ফিরিয়ে নিতে পারবেন। এ জন্য ভুক্তভোগীদেরকে গ্রিভিয়েন্স অফিসারকে ইমেইল পাঠাতে হবে। অথবা তারা হেলপ সেন্টারে অভিযোগ করতে পারেন। তবে এতে গ্রাহকদের ইলেক্ট্রনিক স্বাক্ষর থাকতে হবে। সেই সঙ্গে থাকতে হবে কান্ট্রি কোড (+৯১) যুক্ত ফোন নাম্বার।

উল্লেখ্য, গত মাসে (মে-২০২২) এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি পাঁচ শতাধিক অভিযোগ পেয়ে ১৯ লাখের বেশি জাল অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। তবে এবার ৬৩২ টি অভিযোগের ভিত্তিতে প্ল্যাটফর্মটি ২২ লাখের বেশি জাল অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...