সূচকের বড় উত্থানে সপ্তাহ শুরু

পুঁজিবাজারে তীব্র দরপতন থামাতে ফ্লোর প্রাইস (দরপতনের সর্বোচ্চ সীমা) নির্ধারণের পরেই রোববার মূল্য সূচকের উত্থানে শুরু হয়েছে লেনদেন। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বেলা ১২টা পরযন্ত ১০৩ পয়েন্ট বা ১ শতাংশ বেড়েছে। এই সময়ে ডিএসইতে ২১৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, পুঁজিবাজারে অব্যাহত পতন ঠেকাতে বৃহস্পতিবার (২৯ জুলাই) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে নির্দেশনা জারি করে। শেষ ৫ কার্যদিবসের (রবিবার-বৃহস্পতিবার) ক্লোজিং প্রাইসের গড় দর হবে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস। এই ফ্লোর প্রাইস আজ থেকে কার্যকর করা হয়েছে। তবে এসএমই বোর্ড এই নির্দেশনার বাহিরে থাকবে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে  ডিএসইএস বা শরীয়াহ সূচক ২২ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৩৩০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৮১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৫৫টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসইতে ৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অর্থসূচক/এসএ/

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.