কার্তিক ঝড়ের পর অশ্বিনের ঘূর্ণিতে উইন্ডিজের হার

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়ানোর সুযোগ ছিল ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটেও হেরে সিরিজ শুরু করলো ক্যারিবিয়ানরা। প্রথম টি-টোয়েন্টিতে দীনেশ কার্তিকের ঝড়ো ব্যাটিংয়ে রীতিমতো উড়ে গেছে ক্যারিবিয়ানরা। এই ম্যাচে ৬৮ রানের ব্যবধানে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত।

১৯১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ভুবনেশ্বর কুমারের করা প্রথম ওভারেই ১১ রান তুলে নেন দুই ওপেনার সামারাহ ব্রুকস ও কাইল মেয়ার্স। এরপর আর্শদীপের করা দ্বিতীয় ওভারের প্রথম তিন বলে আসে ১১ রান। ৬ বলে ১৫ রান করা মেয়ার্সকে ফিরিয়ে ক্যারিবিয়ানদের লাগাম টেনে ধরেন আর্শদীপ। এরপর রানের খাতা খোলার আগেই জেসন হোল্ডারকে বোল্ড করে সাজঘরে ফেরান রবীন্দ্র জাদেজা। বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার ব্রকসও। তার ব্যাট থেকে এসেছে ২০ রান। এরপর নিকোলাস পুরাণ, রভম্যান পাওয়েল কিংবা শিমরন হেটমায়াররা উইকেটে থিতু হলেও কেউই বড় ইনিংস খেলতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২২ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ।

আর তাতে ৬৮ রানের ব্যবধানে জয় পেয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজ যে ইতিবাচক শুরু করেও শেষ পর্যন্ত খেই হারিয়েছে, এতে অবদান ভারতের স্পিনারদের। ভারতের তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, জাদেজা ও রবি বিষ্ণয় মিলে শিকার করেছেন ৫ উইকেট। অশ্বিন ও বিষ্ণয় ২টি করে উইকেট নিয়েছেন।

এর আগে ভারতকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার রোহিত ও সূর্যকুমার যাদব। দুজন মিলে ওপেনিং জুটিতে ৪.৪ ওভারে তোলেন ৪৪ রান। সূর্যকুমার ২৪ রান করে আউট হলে ভাঙে জুটি। শ্রেয়াস আইয়ার কোনো রান না করেই আউট হয়েছেন। ঋষভ পন্ত করেছেন ১৪ রান, আর হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে এসেছে মাত্র ১ রান। তবে এদিন এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং করেছেন রোহিত। জেসন হোল্ডারের বলে হেটমায়ারকে ক্যাচ দেয়ার আগে ৪৪ বলে ৬৪ রান করেছেন রোহিত। তবে সাত নম্বরে ব্যাটিং করতে নেমে ১৯ বলে অপরাজিত ৪১ রানের ইনিংস খেলেছেন কার্তিক। শেষ চার ওভারে অশ্বিনকে নিয়ে যোগ করেছেন ৫২ রান। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে ভারত।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.