মালিতে সন্ত্রাসী হামলায় ১৫ সেনাসহ নিহত ১৮

সম্প্রতি আল কায়দা ও আইএসের সঙ্গে জড়িত সন্ত্রাসবাদীরা মালিতে বারবার আক্রমণ করছে। বুধবার দেশটির তিনটি জায়গায় সন্ত্রাসবাদীরা সেনা শিবির আক্রমণ করে।

তার মধ্যে সঙ্কোলোতে সেনাশিবির আক্রমণ করে এবং সেখানে ছয় জনের মৃত্যু হয়। ২৫ জন আহত হয়েছেন। পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। কালুম্বার সেনাশিবিরে ভোরবেলায় আক্রমণ চালায় সন্ত্রাসীরা। সেখানে নয়জন সেনা ও তিনজন বেসামরিক মানুষ মারা যান। মোপতি সেনাশিবিরেও সন্ত্রাসীরা আক্রমণ করেছিল। কিন্তু সেখান থেকে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

সেনাদের পক্ষ থেকে জানানো হয়েছে, সঙ্কোলোতে ৪৮ জন সন্ত্রাসবাদী মারা গেছে।

এক সপ্তাহের মধ্যে এই নিয়ে তৃতীয়বার আক্রমণ করলো আল কায়দার সঙ্গে জড়িত সন্ত্রাসবাদী গোষ্ঠী। এর আগে তারা মালির রাজধানীর বাইরে দুইটি গাড়ি-বোমা বিস্ফোরণ করে। তারপর শুক্রবার তারা একাধিক জায়গায় হামলা করে। বুধবার তাদের লক্ষ্য ছিল সেনাশিবিরগুলি।

মালির সাহেল অঞ্চলে আল কায়দা ও আইএসের ঘাঁটি আছে। সেখান থেকে তারা সারা দেশে ছড়িয়ে পড়েছে এবং আক্রমণ শানাচ্ছে। গত জুন মাসে বানকাস অঞ্চলে ১৩২জন মারা গেছেন। এই আক্রমণ আল কায়দার সঙ্গে যুক্ত সংগঠন করেছে বলে সেনার দাবি।

মালির সেনা গত কয়েক মাসে এই সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে অপারকেশন চালাচ্ছে। মালির সেনাশাসকরা রাশিয়ার সাহায্য নিয়ে এই সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়তে চায়। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.