ফিলিপাইনে প্রবল ভূমিকম্পে নিহত ৪

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের পরিমাপ ছিল সাত দশমিক এক, যা যথেষ্ট তীব্র। ভূমিকম্পের সবচেয়ে বড় প্রভাব পড়েছে দেশটির লুজন দ্বীপে। তবে অনেক দূরের ম্যানিলাতেও বাড়িঘর কেঁপে উঠেছে। প্রচুর জায়গায় বাড়ি ভেঙে পড়েছে। ধস নেমেছে।

ডিজেডএমএন রেডিও স্টেশনকে কংগ্রেস-সদস্য এরিক সিঙ্গসন বলেছেন, ‘৩০ সেকেন্ড বা তারও বেশি সময় ধরে ভূমিকম্প হয়েছে। আমার মনে হয়েছিল, আমার বাড়ি ভেঙে পড়ে যাবে। এখন আমরা দুর্গত মানুষের কাছে পৌঁছাবার চেষ্টা করব। কিন্তু এখনো মাঝে মাঝে মাটি কাঁপছে। আফটারশক হচ্ছে। তাই এখনো বাড়িতেই আছি।’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভূমিকম্পের ফলে এ পর্যন্ত ৪ জন মারা গেছেন ও আহত হয়েছেন ৬০ জন। মারা যাওয়াদের মধ্যে ১ জন ও আহতদের মধ্যে ২৫ জনই আবরা প্রদেশের। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে।

আবরা প্রভিন্সের একটি হাসপাতাল আংশিকভাবে ভেঙে পড়েছে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনো সেখান থেকে কোনো মৃত্যুর খবর পাননি।

আবরার মেয়র জানিয়েছেন, ‘আমরা বাড়িঘর ভেঙে পড়ার খবর পেয়েছি। কিন্তু এখনো মাঝেমধ্যেই আফটারশক হচ্ছে।’

সিসমোলজিক্যাল ইনস্টিটিউটের কর্তা রেনাটো সলিডাম বলেছেন, বড় ধরনের ভূমিকম্প হয়েছে। আবরা ও তার আশপাশের প্রদেশে ভূমিকম্পের প্রভাব বেশি পড়েছে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল লাগানগিলাং শহর, যেখানে আড়াই লাখ মানুষ বসবাস করেন। এই শহরের চারপাশেই পাহাড়।

প্রসিডেন্টের অফিস থেকে বলা হয়েছে, ইতিমধ্যেই দুর্গত এলাকায় ত্রাণ পাঠানো হয়েছে। ম্যানিলাতে মেট্রো রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। সেনেট-সহ সব বড় বাড়ি ও ভবন থেকে মানুষদের বের করে নিয়ে আসা হয়েছে। সূত্র: ডিডাব্লিউ, আল-জাজিরা, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.