বাংলাদেশ ঋণের জন্য চিঠি পাঠিয়েছে, দাবি আইএমএফের

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে এই মুহূর্তে ঋণ সহযোগিতার প্রয়োজন নেই উল্লেখ করে বাংলাদেশ পুনরায় ঋণের জন্য আইএমএফের কাছে এক চিঠি পাঠিয়েছে। আইএমএফের এক মুখপাত্র এটা নিশ্চিত করেছেন। তবে চিঠিতে ঋণের পরিমাণ উল্লেখ না থাকলেও সরকারের অর্থবিভাগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ ৩ বছরের জন্য সাড়ে ৪শ কোটি ডলার নিতে চায়।

মঙ্গলবার (২৬ জুলাই) বেশ কয়েকটি গণমাধ্যমে বলা হয়েছে বাংলাদেশ আইএমএফের কাছ থেকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে।

এই বিষয়ে অর্থমন্ত্রী বলেছেন, দেশে চলমান উন্নয়ন প্রকল্পে শুধু আইএমএফ নয়- বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) কাছেও ঋণ চাওয়া হয়েছে। স্বল্প সুদে দীর্ঘমেয়াদের জন্য ঋণ চাওয়া হয়েছে।

গত বুধবার (২০ জুলাই) এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তা নাকচ করে বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত আইএমএফের কাছে কোন অর্থ সহায়তা চায়নি। আইএমএফও বাংলাদেশের কাছে এ ধরনের কোনো প্রস্তাব করেনি। এই মুহূর্তে বাংলাদেশের আইএমএফের কোন সহযোগিতার প্রয়োজন নেই।

আইএমএফ এর সদর দপ্তরের একজন মুখপাত্র বলেন, বাংলাদেশ আইএমএফের রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ফ্যাসিলিটিস বা আরএসএফ ফান্ড থেকে অর্থ পাওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার বিভিন্ন পদক্ষেপ এগিয়ে নিতে অর্থ ব্যবহার করা হবে বলে তারা জানিয়েছে। আইএমএফের এই প্রকল্পের অর্থ পেতে আলাপ-আলোচনা শুরু করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.