হোপের সেঞ্চুরি ম্লান করে ভারতকে জেতালেন অক্ষর

তিন শতাধিক রান করেও পরাজয়ের বৃত্ত থেকে বের হতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। পোর্ট অব স্পেনে তাদের করা ছয় উইকেটে ৩১১ রান ভারত তাড়া করেছে দুই বল এবং দুই উইকেট হাতে রেখে। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছে ভারত। মূলত অক্ষর প্যাটেলের করা ৩৫ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংসে এই লক্ষ্য টপকাতে পেরেছে ভারত।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপ এবং কাইল মায়ার্সের ব্যাটে দারুণ সূচনা পায় তারা। ৬৫ রানের উদ্বোধনী জুটিতে মায়ার্স করেন ২৩ বলে ৩৯ রান। তারপর শামারহ ব্রুকসকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন হোপ। এই জুটিতে ওয়েস্ট ইন্ডিজ তোলে ৬২ রান। ব্রুকস ফিরে যান ৩৬ বলে ৩৫ রান করে। চারে নামা ব্রেন্ডন কিং এ দিন অবশ্য রানের খাতাই খুলতে পারেননি। এরপর অধিনায়ক নিকোলাস পুরানের সঙ্গে ১১৭ রানের অসাধারণ এক জুটি গড়েন হোপ।

এই জুটিতে অধিনায়ক পুরানের ব্যাটে আসে ৭৪ রান। ৭৭ বলে খেলা এই ইনিংসে ছিল একটি চার ও ছয়টি ছক্কার মার। দেখেশুনে খেলে সেঞ্চুরি আদায় করেন হোপও। দলীয় তিনশ রানে তিনি জখ বিদায় নিচ্ছিলেন তখন তার নামের পাশে ১৩৫ বলে ১১৫ রানের ইনিংস। ইনিংসে ছিল আটটি চার ও তিনটি ছক্কার মার। ভারতের বোলারদের মধ্যে ৫৪ রান খরচায় তিন উইকেট নেন শার্দুল ঠাকুর। একটি করে উইকেট নেন দীপক হুদা, অক্ষর এবং যুবেন্দ্র চাহাল।

লক্ষ্য তাড়া করতে নেমে ৭৯ রানের মধ্যে তিন উইকেট হারায় ভারত। ভারপ্রাপ্ত অধিনায়ক শিখর ধাওয়ান ১৩, শুভমান গিল ৪৩ এবং সূর্যকুমার যাদব ৯ রানে ফিরে যান। তারপর ৯৯ রানের জুটি গড়েন শ্রেয়াস আইয়ার এবং সাঞ্জু স্যামসন। দেখেশুনেই খেলছিলেন দুজন। কিন্তু ৭১ বলে ৬৩ রান করে আলজারি জোসেফের বলে লেগ বিফোর উইকেটের শিকার হন আইয়ার। তারপর ৫৪ রান করে স্যামসন এবং ৩৩ রান করে হুদা বিদায় নিলে বিপদে পড়ে ভারত।

২৫৬ রানের মধ্যেই ছয় উইকেট হারায় তারা। দারুণ খেলতে খেলতে শেষ ওভারে গিয়ে দলটিকে জয়ের বন্দরে পৌঁছে দেন অক্ষর। তার ইনিংসে ছিল তিনটি চার ও পাঁচটি ছক্কার মার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নেন জোসেফ এবং মায়ার্স।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.