মিয়ানমারে গণতন্ত্রপন্থী ৪ জনের মৃত্যুদণ্ড

সন্তাসীমূলক কর্মকাণ্ডে সংহতি গড়ে তোলার দায়ে প্রথমবারের মত চার গণতন্ত্রপন্থি কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির জান্তা সরকার। তাঁরা হলেন- সাবেক আইনপ্রণতা ফিও জেয়া থাও, গণতন্ত্রপন্থী আন্দোলনকর্মী কিয়াও মিন ইউ (জিমি), হ্লা মায়ো অং এবং অং থুরা জাওর। এদের মধ্যে মিয়ানমারের ক্ষমতাচ্যুত সাবেক নেত্রী ও শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির এক আইনপ্রণেতাও রয়েছেন। খবরে-আলজাজিরা, দ্য গার্ডিয়ান

সোমবার (২৫ জুলাই) মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের এক প্রতিবেদনে বলা হয়, গত এক দশকের মধ্যে দেশটিতে এটিই প্রথম মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ।

গত বছর অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলের পর ভিন্নমতাবলম্বীদের দমন-পীড়নের অংশ হিসেবে বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছে জান্তা সরকার। নৃশংস ও অমানবিক সন্ত্রাসী কর্মকাণ্ডে নেতৃত্ব দেওয়ায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। কারাবিধির আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে কখন ও কীভাবে এই চার ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হলো, তা সুস্পষ্টভাবে উল্লেখ করেনি সংবাদপত্রটি।

সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সাবেক আইনপ্রণেতা ফিয়ো জেয়া থাও-কে জানুয়ারিতে সন্ত্রাসবিরোধী আইনের আওতায় মৃত্যুদণ্ড দেওয়া হয়। গত বছরের নভেম্বরে তাকে গ্রেপ্তার করা হয়। সরকারি বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছিল ফিয়ো জেয়া থাও-এর বিরুদ্ধে।

এদিকে গণতন্ত্রপন্থী অধিকারকর্মী কিয়াও মিন ইয়ুকেও সামরিক ট্রাইব্যুনালে একই সাজা দেওয়া হয়। অপর দুই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল ইয়াঙ্গুনে এক নারীকে হত্যার দায়ে। তাদের অভিযোগ, ওই নারী জান্তার জন্য তথ্যদাতা হিসেবে কাজ করছিলেন।

মিয়ানমারে কয়েক দশক ধরে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা বন্ধ ছিল। তবে গত মাসে জান্তা ঘোষণা করেছিল, তারা এই চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে চায়। সে সময়ই আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচণ্ড সমালোচনার মধ্যে পড়েছিল তারা।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমার জান্তার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। এ সিদ্ধান্তকে মানুষের জীবনযাপন, স্বাধীনতা ও নিরাপত্তার অধিকারের স্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছেন তিনি। সেই সঙ্গে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের মিয়ানমার বিষয়ক বিশেষজ্ঞ রিচার্ড হোরসি এক টুইটার পোস্টে মৃত্যুদণ্ড কার্যকরের এ ঘটনাকে জঘন্য কর্মকাণ্ড বলে উল্লেখ করেছেন।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.