ইউক্রেনের ওডেসা বন্দরে হামলার দাবি প্রত্যাখ্যান রাশিয়ার

ওডেসা বন্দরে হামলা

ইউক্রেনের কৃষ্ণসাগর উপকূলীয় ওডেসা বন্দরে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলেছে, ওই হামলার সঙ্গে দেশটি কোনভাবেই জড়িত নয় বরং মস্কো বিষয়টি খতিয়ে দেখছে। খবর- পার্সটুডের

ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির ব্যাপারে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইস্তাম্বুলে কিয়েভ ও মস্কো চুক্তি সই করার একদিন পর এই পাল্টাপাল্টি অভিযোগের খবর পাওয়া গেল। ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির অন্যতম প্রধান বন্দর ওডেসা।

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, শনিবার সকালে রাশিয়ার দু’টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ওডেসা বন্দরের অবকাঠামোতে আঘাত হানে। এ সময় অপর দু’টি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো ওই হামলাকে ইস্তাম্বুল চুক্তির মুখে ‘থুথু মারার’ শামিল বলে মন্তব্য করেছেন। এই হামলার ফলে যদি ওই চুক্তি অকার্যকর হয়ে যায় তাহলে ‘বিশ্বে খাদ্য সংকট ঘনীভূত হওয়ার জন্য’ রাশিয়া দায়ী থাকবে বলে তিনি অভিযোগ করেন।

এদিকে, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, রুশ কর্মকর্তারা আঙ্কারাকে জানিয়েছেন, ওডেসা বন্দরে হামলার সঙ্গে রাশিয়া কোনো অবস্থায় জড়িত নয়। মস্কো ওই হামলার ব্যাপারে বিস্তারিত তদন্ত করে আঙ্কারাকে জানাবে বলে কথা দিয়েছে। ওডেসায় হামলা ইস্তাম্বুল চুক্তির সঙ্গে জড়িত বলে তুরস্ক রাশিয়ার কাছে বিষয়টি নিয়ে জানতে চেয়েছিল। হুলুসি আকার বলেন, আমাদের মধ্যস্থতায় চুক্তি স্বাক্ষরের একদিন পর ওই হামলা হওয়ায় আমরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.