চুক্তির পরদিনেই  রাশিয়ার বিরুদ্ধে মিসাইল ছোঁড়ার অভিযোগ

তুরস্কে রাশিয়া-ইউক্রেন খাদ্যশস্য রফতানির চুক্তির একদিন পার না হতেই ইউক্রেনের ওডেসা সমুদ্র বন্দরে রাশিয়া মিসাইল হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এর মধ্যে দুটো মিসাইল ভূপাতিত করা হয়েছে।

শনিবার (২৩ জুলাই) রাশিয়ার এই ‘হামলা’র নিন্দা জানিয়েছে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র।

খবরে-রয়টার্স, ব্লুমবার্গ ও এনডিটিভি

ইউক্রেন জানায়, মস্কো ও কিয়েভের মধ্যে খাদ্যশস্য রফতানি চুক্তির একদিনও হয়নি। এর মধ্যেই রাশিয়া ওডেসা বন্দরে কালিব্র ক্রুজ মিসাইল চালিয়ে অচল করে দিয়েছে ব্ল্যাক সি টার্মিনাল সংযুক্ত ওডেসা সমুদ্র বন্দরটি। আর ইউক্রেনের বিমান বাহিনী দাবি করছে রাশিয়া যে মিসাইল হামলা চালিয়েছে সেগুলোর মধ্যে দুটোকে তারা ভূপাতিত করেছে।

এর আগে (২২ জুলাই) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সহযোগিতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে টানা পাঁচ মাসের যুদ্ধের পর প্রথমবারের মতো খাদ্যশস্য রফতানির বিষয়ে এক চুক্তি হয়। চুক্তির একদিনও পার হয় নি। রাশিয়া ইউক্রেনের সেই সমুদ্র বন্দরে হামলা করেছে।

এ ঘটনায় জাতিসংঘের কর্মকর্তারা গতকাল (২২ জুলাই) মনে করেছেন যে দু’ক সপ্তাহের মধ্যে ইউক্রেন ও রাশিয়ার রফতানি চুক্তি কার্যকর হবে। কিন্তু আজ ইউক্রেনের সেই শস্য রফতানির বন্দরে রাশিয়া ক্রুজ মিসাইল হামলা চালালে চলমান চুক্তিটির বৈধতা নিয়ে ধোঁয়াশার সংকট তৈরি হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার (২৩ জুলাই) ওডেসা সমুদ্র বন্দরে হামলার প্রসঙ্গে কোনো মন্তব্য করে নি। রাশিয়া ব্ল্যাক সি (সমুদ্র) থেকে মিসাইলগুলো ওডেসা বন্দরকে লক্ষ্য করে ছোঁড়েছে বলে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার এক মুখপাত্র জানান।
অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...