ট্রেজারি সিকিউরিটিজ নিয়ে বিআইসিএমের ওরিয়েন্টেশন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এ শীঘ্রই শুরু হতে যাচ্ছে ট্রেজারি সিকিউরিটিজের লেনদেন। এ বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান এবং সেকেন্ডারি মার্কেটের লেনদেন সম্পর্কে সম্যক ধারণা দিতে বুধবার (২০ জুলাই) সন্ধ্যায় এক ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

অনুষ্ঠানে বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আনোয়ার হোসেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর অতিরিক্ত পরিচালক শেখ মো. লুৎফুল কবির ও মোহাম্মদ নজরুল ইসলাম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিআইসিএম এর সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদ খান।

এতে পুঁজিবাজারের বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সাধারণ বিনিয়োগকারীরাও অংশগ্রহণ করেন।

ট্রেজারি সিকিউরিটিজ সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু হলে বিনিয়োগকারীরা তাদের ব্যক্তিগত বিও হিসাবের মাধ্যমে ট্রেজারি বিল, ট্রেজারি বন্ড প্রভৃতি লেনদেন করতে পারবেন যা তাদের বিনিয়োগ করার পরিধি বৃদ্ধি করবে এবং বিনিয়োগ করার ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি করবে।

উল্লেখ্য, এ বিষয়ে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসইসি), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসইসি) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.