বুধবার কোথায় কখন লোডশেডিং হবে?

দেশে জ্বালানি সঙ্কট মোকাবেলায় সাময়িক সময়ের জন্য নিয়মিত লোডশেডিং শুরু হয়েছে। আগামীকাল বুধবার (২০ জুলাই) দ্বিতীয় দিনের মতো লোডশেডিং করা হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী ঢাকার দুই বিতরণ কোম্পানি ডিপিডিসি ও ডেসকো বুধবারের লোডশেডিংয়ের তালিকা প্রকাশ করেছে।

তবে বিদ্যুতের অন্য চার বিতরণ কোম্পানি নেসকো, পিডিবি, আরইবি ও ওজোপাডিকো এখন পর্যন্ত বুধবারের লোডশেডিং সূচি প্রকাশ করেনি।

এর আগে চার কম্পানির মধ্যে শুধু নেসকো আজ মঙ্গলবারে শিডিউল প্রকাশ করেছিল। তবে অন্য কোম্পানিগুলো এখনো কোনো সূচি প্রকাশ করেনি।
ডিপিডিসির বুধবারের লোডশেডিংয়ের তালিকা

ডেসকোর বুধবারের লোডশেডিংয়ের তালিকা

তবে ডেসকো তার ওয়েবসাইটে বুধবারের লোডশেডিংয়ের তালিকা প্রকাশ করলেও যান্ত্রিট ত্রুটির কারণে ওই তালিকা দেখা যাচ্ছে না। সম্ভবত বিপুল সংখ্যক মানুষ তালিকাটি পড়ার জন্য ডেসকোর সাইটে হিট করায় সাইটটি হ্যাং করেছে।

মঙ্গলবার রাজধানীতে এলাকাভিত্তিক সিডিউল অনুযায়ী এক বার করে লোডশেডিং দেওয়া হলেও রাজধানীর বাহিরে জেলাগুলোতে সিডিউল না মেনে ৩ থেকে ৪ বার করেও লোড শেডিং করা হচ্ছে। এতে শহরের মানুষের ভোগান্তিটা কম হলেও ঘণ্টার পর ঘণ্টা লোড শেডিংয়ে কারণে ভুগছে গ্রামের মানুষজন। মঙ্গলবার কালের কণ্ঠের বিভিন্ন প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য দেখা গেছে।

দেশে সবচেয়ে বেশি বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (আরইবি)। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না শর্তে আরইবির এক পরিচালক কালের কণ্ঠকে বলেন, ‘সিডিউল মেনে লোড শেডিং দেওয়ার আমাদের কোনো সুযোগ নেই। কারণ আমরা চাহিদার চেয়ে অনেক কম বিদ্যুৎ পাচ্ছি। যা দিয়ে একবার লোড শেডিং দেওয়া সম্ভব না। তাই বাধ্য হয়ে একাধিকবার লোড শেডিং দিতে হচ্ছে। ’

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.