বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

গলের উইকেটে সময়ের সঙ্গে সঙ্গে বল আরও বেশি টার্ন করতে থাকে। তাই তৃতীয় দিনে স্পিনাররা যে বাড়তি সুবিধা পাবে তা অনেকটা অনুমিতই ছিল। তবে পাকিস্তানের স্পিনারদের ভালোভাবেই সামলেছেন লঙ্কানরা। বিশেষ করে কুশল মেন্ডিস এবং দীনেশ চান্দিমাল। এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে তৃতীয় দিন শেষে ৯ উইকেট হারিয়ে ৩২৯ রান সংরহ করেছে লঙ্কানরা। এর ফলে এক উইকেট হাতে নিয়ে ৩৩৩ রানের লিড পেয়েছে তারা।

আগের দিনের এক উইকেটে ৩৬ রান নিয়ে দিনের খেলা শুরু করে লঙ্কানরা। আগের দিনে নাইটওয়াচম্যান হিসেবে খেলতে নামা কাসুন রাজিথা এদিন শুরুতেই ফিরে গেছেন। মোহাম্মদ নেওয়াজের বলে লেগবিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৭ রান। এরপর ওশাদা ফার্নান্দোকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন মেন্ডিস। তৃতীয় উইকেটে এই দুইজনে যোগ করেন ৯১ রান। ওশাদার ব্যাট থেকে এসেছে গুরুত্বপূর্ণ ৬৪ রান। এদিন ম্যাথিউস বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি। ৯ রান করে সাজঘরে ফিরেছেন এই অভিজ্ঞ ওলরাউন্ডার।

ম্যাথিউসের পর ধানাঞ্জয়া ডি সিলভাও দ্রুতই ফিরেছন। উইকেটে সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি এই অলরাউন্ডার। ২০ বলে ২০ রান করে বোল্ড হয়েছেন ইয়াসির শাহর বলে। এরপর নিরোশান ডিকওয়েলা ১২ রান করে আউট হয়েছেন।

এদিন ছয় নম্বরে ব্যাটিং করতে নেমে দুর্দান্ত খেলেছেন চান্দিমাল। এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং করেছেন তিনি। মূলত তার ব্যাটিংয়ের কল্যাণেই লিড তিনশো পার করে শ্রীলঙ্কা। তবে তাকে ভালো সঙ্গ দিয়েছে লেজের সারির ব্যাটাররা। বিশেষ করে মহেশ থিকশানা এবং রমেশ মেন্ডিস। তৃতীয় দিন শেষে চান্দিমালের অপরাজিত ৮৬ রানের সুবাদে ৯ উইকেট হারিয়ে ৩২৯ রান তোলে শ্রীলঙ্কা। পাকিস্তানের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন নেওয়াজ। তিনি একাই শিকার করেছেন ৫ উইকেট। তাছাড়া ইয়াসির শাহ নিয়েছেন তিন উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.