“এখন আমাদের আরও সেতু আরও টানেল প্রয়োজন”

পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি বলেছেন, এখন আমাদের আরও সেতু আরও টানেল প্রয়োজন। পদ্মা সেতু বাস্তবায়নের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের আরও সেতু এবং টানেলের মতো প্রকল্প বাস্তবায়ন করতে হবে।

শনিবার (১৬ জুলাই) রাজধানীর ইন্সটিটইউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) উদ্যোগে আয়োজিত

‘পদ্মা সেতু: স্বপ্ন বাস্তবে রূপান্তরিত’শীর্ষক সেমিনার ও পদ্মা সেতু সংশ্লিষ্ট প্যানেল অব এক্সপার্টস, প্রকল্প পরিচালক এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সংশ্লিষ্ট প্রকৌশলীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এম. এ. মান্নান বলেন, ভোলার সঙ্গে সংযোগ সেতু নির্মাণের স্বপ্ন দেখছি এখন আমরা। সাথে আরও অনেক যায়গা আছে যেখানে সেতু প্রয়োজন। আর্থিক ভাবে এসব সেতু তৈরি সম্ভব। কারিগরি এবং অবকাঠামোগত দিক থেকে সম্ভব কিনা তা আমাদের প্রকৌশলীরা যাচাই করে দেখবেন।

তিনি আরও বলেন, সৌদি আরবে এক হাজার মেইল পথ ঘুরলেও একটা সেতু পাবেন না, বাংলাদেশে এক মাইল পথ ঘুরলেও অনেকগুলো সেতু কিংবা জলাশয় পার হতে হবে। তাই বাংলাদেশে সেতু নির্মাণের কোন বিকল্প নেই ।

এসময় পদ্মাসেতু প্রকল্পের সাথে যুক্ত প্রকৌশলীদের প্রশংসা করে মন্ত্রী বলেন, প্রকৌশলীদের প্রতি সরকারের আস্থা, বিশ্বাস এবং নির্ভরতা রয়েছে। ছোটখাটো কিছু বিষয়ে আমাদের মতের অমিল হতেই পারে, পথে বাধার সম্মুখীন হতে হতে পারে। কিন্তু রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে আমাদের একসাথে কাজ করে যেতে হবে।

আইইবি সভাপতি ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এম. শামীম জেড বসুনিয়া, পিইঞ্জ।

এসময় আরও উপস্থিত ছিলেন, পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য, পানি সম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ও , ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার আইনুন নিশাত, আইইবি পুরকৌশল বিভাগের চেয়ারম্যান ও সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মুনাজ আহমেদ নূর প্রমুখ।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.