জিডিপিতে ভারতের পরেই বাংলাদেশ

বিশ্বের ১৯১টি দেশের তালিকায় ৩৯৭ বিলিয়ন বা ৩৯ হাজার ৭০০ কোটি ডলার নিয়ে ভারতের পরে দক্ষিণ এশিয়ায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) উপর ভিত্তি করে বাংলাদেশ ৪১তম অর্থনীতির দেশের তালিকায় রয়েছে। সম্প্রতি কানাডাভিত্তিক সংবাদ প্রতিষ্ঠান ভিজুয়াল ক্যাপিটালিস্ট আইএমএফের তথ্যের আলোকে করা জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপে বলা হয়েছে, বাংলাদেশের জিডিপির আকার ৩৯৭ বিলিয়ন বা ৩৯ হাজার ৭০০ কোটি ডলার। দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র ভারতই বাংলাদেশের উপরে রয়েছে। দেশটির জিডিপির আকার ৩ দশমিক ৩ ট্রিলিয়ন বা তিন লাখ ৩০ হাজার কোটি ডলার। বৈশ্বিক তালিকায় ভারতের অবস্থান ষষ্ঠ। জিডিপির ভিত্তিতে শীর্ষ ৫০-এ দক্ষিণ এশিয়ার আর কোনো দেশ নেই।

মূলত ট্রিলিয়ন ডলারের মানদণ্ডের ওপর ভিত্তি করে বৈশ্বিক অর্থনীতির পরিধি পরিমাপ করা হয়। বিশ্ব অর্থনীতির আকার ২০২০ সালে ছিল ৮৮ ট্রিলিয়ন ডলার। ২০২১ সালে তা বেড়ে ৯৪ ট্রিলিয়ন ডলার হয়। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, জিডিপির ভিত্তিতে ২০২২ সালে বিশ্ব অর্থনীতির আকার হবে ১০৪ ট্রিলিয়ন ডলার।

নতুন এই মানদণ্ডের ওপরে ভিত্তি করে করা জরিপে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের জিডিপি ২৫.৩ ট্রিলিয়ন, যা বৈশ্বিক মোট জিডিপির চার ভাগের এক ভাগ। ১৯.৯ ট্রিলিয়ন ডলার নিয়ে এর পরের অবস্থানই চীনের, যা বৈশ্বিক জিডিপির পাঁচ ভাগের এক ভাগ। ৪.৯ ট্রিলিয়ন ডলার নিয়ে জাপানের অবস্থান তিন নম্বরে। আর ৪.৩ ট্রিলিয়ন ডলার নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে জার্মানি ৪র্থ স্থানে রয়েছে। এরপরেই ৩.৪ ট্রিলিয়ন ডলার নিয়ে যুক্তরাজ্য পঞ্চম স্থানে রয়েছে।

এদিকে ২ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের জিডিপি নিয়ে তালিকায় সপ্তমে অবস্থান করছে ফ্রান্স। আর ২.২ ট্রিলিয়ন ডলারের জিডিপি নিয়ে অষ্টম স্থানে রয়েছে কানাডা। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার নিয়ে সবার ওপরে রয়েছে ব্রাজিল। তালিকায় দেশটির অবস্থান ১০। আফ্রিকার দেশগুলোর মধ্যে ৫১১ বিলিয়ন ডলার নিয়ে সবচেয়ে বড় অর্থনীতির দেশ নাইজেরিয়া। তালিকায় দেশটির অবস্থান ৩১তম। এরপরেই ৪৩৬ বিলিয়ন ডলার নিয়ে ৩৫তম মিসর এবং ৪২৬ বিলিয়ন ডলার নিয়ে দক্ষিণ আফ্রিকা রয়েছে ৩৬তম।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.