আকাশপথে ব্যর্থ হয়ে এবার নৌপথে পালানোর চেষ্টা প্রেসিডেন্ট রাজাপাকসের

অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালাতে আজ মঙ্গলবার বিমানবন্দরে গিয়েছিলেন। সে সময় পালিয়ে যাওয়া ঠেকিয়ে দিয়েছেন দেশটির অভিবাসন কর্মকর্তারা। কর্মকর্তাদের বাধায় তিনি বিদেশ যেতে পারেননি। বিমানে ব্যর্থ হয়ে তিনি নৌবাহিনীর জাহাজে শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টা করে যাচ্ছেন। এএফপির বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা বলা হয়েছে।

এর আগে গোতাবায়ার ছোট ভাই ও দেশটির সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে গোপনে দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন। কিন্তু দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীদের বাধার কারণে তার সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

শ্রীলঙ্কার কর্মকর্তারা এএফপিকে বলেছেন, ৭৪ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে স্ত্রীসহ কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে সামরিক ঘাঁটিতে ছিলেন। তিনি গতকাল সোমবার রাতে সেখানেই ছিলেন। সেখান থেকেই আজ সকালে বিমানবন্দরে আসেন।

এদিকে গোতাবায়া রাজাপক্ষে পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন। গতকাল তিনি পদত্যাগপত্রে সই করেন। প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগপত্র কার্যকর হবে কাল বুধবার থেকে। দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে কাল প্রেসিডেন্টের পদত্যাগের কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন।

প্রেসিডেন্টের পক্ষে থেকে বলা হয়েছে, ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ জন্য পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এর মধ্যে দেশ ছেড়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হলেন তিনি।

এএফপির খবরে বলা হয়, প্রেসিডেন্ট গোতাবায়া আজ বিমানবন্দরে গিয়ে ভিআইপি স্যুইটে অপেক্ষা করেন। নিরাপত্তার জন্যই প্রেসিডেন্টকে সেখানে রাখা হয়। এরপর তার পাসপোর্ট সিল মারার জন্য অভিবাসন কর্মকর্তাদের ভিআইপি স্যুইটে যেতে বলা হয়। তারা অস্বীকার করেন পাসপোর্ট সিল মারতে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.