ভারতের ‘ওয়ারেন বাফেট’ রাকেশ ঝুনঝুনওয়ালা সম্পর্কে যা জানা যায়

বিশ্বে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের একটি বড় অংশের কাছে ওয়ারেন বাফেট হচ্ছেন এক বড় মডেল। তিনি বিশ্বের অন্যতম সেরা ধনী। আর তার এই সম্পদের বড় অংশই এসেছে পু্ঁজিবাজারের বিনিয়োগ থেকে।

প্রতিবেশী ভারতের পু্ঁজিবাজারেও ওয়ারেন বাফেটের মতো একজন সফল বিনিয়োগকারী আছেন। তিনি রাকেশ ঝুনঝুনওয়ালা। মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ দিয়ে শুরু করে প্রায় ১১ হাজার কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন তিনি।

রাকেশ ঝুনঝুনওয়ালার জন্ম ভারতের রাজস্থান রাজ্যে, ১৯৬০ সালে। তার বাবা ছিলেন রাজস্থানের রাজস্ব বিভাগের সহকারী কমিশনার। বাবার কাছ থেকেই পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত প্রাথমিক দীক্ষা পেয়েছেন। তবে বাবা বিনিয়োগের জন্য কোনো আর্থিক সহযোগিতা করেননি। নিজের জমানো সামান্য টাকা দিয়ে তিনি বিনিয়োগ শুরু করেন। ছাত্র জীবনেই শুরু হয় বিনিয়োগ। সেখান থেকে কেবলই মূলধন ও সম্পদ বেড়েছে তার।

একজন চার্টার্ড অ্যাকাউন্টন্ট রাকেশ নিজেকে একজন পুরাদস্তুর বিনিয়োগকারী হিসেবে পরিণত করেন।

১৯৮৫ সালে মাত্র ৫ হাজার রুপি মূলধন নিয়ে পুঁজিবাজারে পা রাখেন রাকেশ ঝুনঝুনওয়ালা। কয়েকটি শেয়ারে ব্যাপক মূলধনী মুনাফার ফলে পরের বছরই মূলধন বেড়ে ৫ লাখ রুপিতে উন্নীত হয়। পরের তিন বছরে তা বেড়ে দাঁড়ায় ২৫ লাখ রুপি। সেখান থেকে অবিশ্বাস্য দ্রুতগতিতে বাড়তে থাকে তার মূলধন।

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.