দাম কমলো পেঁয়াজের

দেশের বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ কেজিতে কমেছে ১০ টাকা। ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় এ প্রভাব পড়েছে দেশি পেঁয়াজের বাজারে।

পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে মঙ্গলবার (৫ জুলাই) থেকে শুরু হয় পেঁয়াজের আমদানি, যার প্রভাব পড়ে দেশিয় বাজারে। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজ ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়। আর ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকায়।

পেঁয়াজের দর কমায় স্বস্তি ফিরেছে ক্রেতাদের মাঝে। আমদানি স্বাভাবিক থাকলে দাম আরো কমবে বলছেন ব্যবসায়ীরা।

প্রতি বছর কোরবানি ঈদের আগেই এক শ্রেণির অসাধু ব্যবসায়ী পেঁয়াজের কৃত্রিম সংকট তৈরি করে। এতে অস্থির হয়ে উঠে পেঁয়াজের বাজার। এবারও তার ব্যতিক্রম হয়নি। পেঁয়াজের আমদানি বন্ধের অজুহাতে দফায় দফায় দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। ২০ টাকা কেজির পেঁয়াজ দাঁড়ায় ৪৫ থেকে ৫৫ টাকায়। এতে অস্থির হয়ে ওঠে বাজার।

হিলি বাজারের পেঁয়াজের আড়তদাররা জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছেন তারা। এ ক্ষতি পুষিয়ে নিতে অনেক সময় লাগতে পারে। কেননা, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দেশি পেঁয়াজ বেশি দামে কিনেছিলেন তারা । তবে সে পেঁয়াজের দাম এখন কেজিতে কমেছে ১০ টাকা।

বাজারে পেঁয়াজ কিনতে আসা ক্রেতারা জানান, ভারতীয় পেঁয়াজ বাজারে আসায় দাম অনেকটাই কমেছে। এতে স্বস্তি ফিরেছে বাজারে।

হিলি কাস্টমসের তথ্য মতে মঙ্গলবার ও বুধবার দুই দিনে ভারতীয় ২৬ ট্রাকে ৬২২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে।

অর্থসূচক/এমআর/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.