শীর্ষ টেকসই ব্যাংকের স্বীকৃতি পেলো ব্র্যাক ব্যাংক

ব্র্যাক ব্যাংককে শীর্ষ টেকসই ব্যাংকের স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর ফজলে কবির ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিওও মো. সাব্বির হোসেনকে স্বীকৃতি ক্রেস্ট ও সনদ প্রদান করেন। এ নিয়ে ব্যাংকটি টানা ২বার এ স্বীকৃতি লাভ করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক খন্দকার মোরশেদ মিল্লাত, অতিরিক্ত পরিচালক চৌধুরী লিয়াকত আলী এবং ব্র্যাক ব্যাংকের সিনিয়র ম্যানেজার অ্যান্ড হেড অব সাসটেইনেবিলিটি শাহরিয়ার রহমান।

এই পুরস্কার প্রাপ্তিতে মো. সাব্বির হোসেন বলেন, “আমরা পরপর দুই বছর দেশ সেরা দশটি টেকসই ব্যাংকের একটি হিসেবে স্বীকৃতি পেয়ে অত্যন্ত সম্মানিত। এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি আমাদের টেকসই উদ্যোগকে আরও প্রসারিত করতে অনুপ্রাণিত করবে। আমাদের ব্যবসায়িক মডেল সুশাসন, স্বচ্ছতা, নৈতিকতা ও পরিপালনকে কেন্দ্র করে তৈরি হয়েছে। যা সবুজ প্রকল্পে অর্থায়ন, কুটির, ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) ও কৃষি খাতে টেকসই অর্থায়ন এবং সামাজিকভাবে দায়বদ্ধতা কার্যক্রমে শ্রেষ্ঠত্ব অর্জনের ক্ষেত্রে শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে।”

তিনি আরও বলেন, “একটি দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে আমরা বাংলাদেশ ব্যাংকের গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড এবং সবুজ পুনঃঅর্থায়ন কর্মসূচি ব্যবহার করার ওপর জোর দিই এবং দেশের কার্বন ফুটপ্রিন্ট হ্রাসের ক্ষেত্রে সচেষ্ট থাকি। একটি মিশন দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান হিসাবে আমরা জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলের প্রতি দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এমন সব সিএসআর উদ্যোগ গ্রহণ করি, যা সমাজ ও মানুষের উপর স্থায়ী প্রভাব ফেলে।”

উল্লেখ্য, ২০২১ ও ২০২০ সালের সাসটেইনেবিলিটি রেটিং অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ব্র্যাক ব্যাংককে এই মর্যাদাপূর্ণ পুরস্কার প্রদান করে। ২০২০ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট পরিবেশ রক্ষা, সামাজিক রূপান্তর, জলবায়ু পরিবর্তন ও সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলের ক্ষেত্রে অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে প্রতি বছর ১০টি ব্যাংক ও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানকে এই স্বীকৃতি দিয়ে আসছে।

অর্থসূচক/এইচডি/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...